Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কর ব্যবস্থাপনায় যুগান্তকারী পরিবর্তন আনবে ই-টিডিএস সিস্টেম

স্টাফ করেসপন্ডেন্ট
৬ অক্টোবর ২০২১ ১৩:৫৯

ডিজিটাল প্লাটফর্ম ই-টিডিএস’র উদ্বোধনী অনুষ্ঠান

ঢাকা: উৎসে কর কর্তন ও মামলা জট কমানোসহ কর ব্যবস্থাপনায় ই-টিডিএস সিস্টেম যুগান্তকারী পরিবর্তন আনবে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

বুধবার (৬ অক্টোবর) দুপুরে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে ডিজিটাল প্লাটফর্ম ই-টিডিএস’র উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা বলেন।

মুনিম বলেন, ‘এই সিস্টেম উৎসে কর কর্তন, সরকারি কোষাগারে জমাদান ও রিপোর্টিংয়ের অটোমেটেড সিস্টেম কর ব্যবস্থাপনায় যুগান্তকারী ভূমিকা পালন করবে। মামলা জট কমে আসবে। এছাড়া রাজস্ব ফাঁকি কমবে এবং রাজস্ব আদায় বৃদ্ধি পাবে।’

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহাম্মদ মুসলিম চৌধুরী এবং অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার।

এনবিআর সূত্রে জানা যায়, আয়কর আইনে ৩৪টি ধারায় উৎসে কর কর্তন এবং ১৯টি ধারায় উৎসে কর সংগ্রহ করার বিধান রয়েছে। এই ৫৩টি ধারার অধীনে উৎসে কর কর্তন ও সংগ্রহ ম্যানুয়ালি মনিটরিং করা সময় সাপেক্ষ ও কষ্টসাধ্য। প্রতিটি উৎসে কর কর্তনে কর্তৃপক্ষকে দুটি অর্ধবার্ষিক রিটার্ন এবং ২৪টি মাসিক বিবরণীসহ সর্বমোট ২৬টি রিপোর্ট দাখিল করতে হয়।

উল্লেখ্য, ২০২০ সালের মে মাসে ই-টিডিএস সিস্টেমের কাজ শুরু হয়। গত ১ ডিসেম্বর ই-টিডিএস সিস্টেমের টেস্ট রান কার্যক্রম ও ই-টিডিএস ল্যাব উদ্বোধন হয়। জাতীয় রাজস্ব বোর্ডের বৃহৎ করদাতা ইউনিট ও কর অঞ্চল- ১, ২ ও ৬ তে ই-টিডিএস সিস্টেম পাইলটিং করা হয়।

সারাবাংলা/এসজে/পিটিএম

ই-টিডিএস সিস্টেম

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে রুখে দিল নিউক্যাসেল
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:০৮

সম্পর্কিত খবর