Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় মৃত্যু কমেছে, শনাক্ত বেড়েছে

সারাবাংলা ডেস্ক
৬ অক্টোবর ২০২১ ১৮:০৩

ফাইল ছবি

ঢাকা: গত ২৪ ঘণ্টার ব্যবধানে দেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের মৃত্যুর সংখ্যা কমেছে তবে শনাক্তের সংখ্যা কিছুটা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে ২১ জনের মৃত্যু হয়েছে যা আগের ২৪ ঘণ্টায় ছিল ২৩ জন। আর গত ২৪ ঘণ্টায় দেশে শনাক্ত হয়েছেন ৭০৩ জন, যা আগের দিন ছিল ৬৯৪ জন।

বুধবার (৬ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮২১টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৪৬টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৬টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬১৯টি।

এ সব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ২৪ হাজার ৫৩১টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এর মধ্যে নমুনা পরীক্ষা করা হয়েছে ২৪ হাজার ৩৭৬টি নমুনা। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ৯৮ লাখ ৬৯ হাজার ২৯৩টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭২ লাখ ৫৯ হাজার ৪১৭টি, বেসরকারি ব্যবস্থাপনায় ২৬ লাখ ৯ হাজার ৮৭৬টি।

২৪ ঘণ্টায় বেড়েছে সংক্রমণ, শনাক্তের হার ৩ এর নিচে

আগের দিন দেশে ৬৯৪ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ৭০৩ জন। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৬০ হাজার ১৫৫ জনের শরীরে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২ দশমিক ৮৮ শতাংশ। এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৫ দশমিক ৮১ শতাংশ।

সুস্থতার হার ৯৭ শতাংশের বেশি

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছেন ৮১৭ জন। এ নিয়ে করোনায় আক্রান্ত ১৫ লাখ ৬০ হাজার ১৫৫ জনের মধ্যে সুস্থ হলেন ১৫ লাখ ২১ হাজার ১১৩ জন। শনাক্ত সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৫০ শতাংশ।

বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় কমেছে মৃত্যুও

গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ২১ জন। আগের দিন এই সংখ্যা ছিল ২৩ জন। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মারা গেলেন মোট ২৭ হাজার ৬৩৫ জন। সংক্রমণ বিবেচনায় মোট মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ।

পুরুষ ও নারীর মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় যে ২১ জন মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ৯ জন, নারী ১২ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্ত পুরুষ মারা গেলেন ১৭ হাজার ৭২৪ জন, নারী ৯ হাজার ৯১১ জন। এ পর্যন্ত পুরুষ রোগী মৃত্যুর হার ৬৪ দশমিক ১৪ শতাংশ, নারী রোগী মৃত্যুর হার ৩৫ দশমিক ৮৬ শতাংশ।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় যে ২১ জন মারা গেছেন তাদের মধ্যে সর্বোচ্চ ছয় জনের বয়স ৫১ থেকে ৬০ বছর। এ ছাড়া ১১ থেকে ২০ বছর বয়সী একজন, ২১ থেকে ৩০ বছর বয়সী দুইজন, ৩১ থেকে ৪০ বছর বয়সী দুইজন, ৪১ থেকে ৫০ বছর বয়সী চারজন, ৬১ থেকে ৭০ বছর বসয়ী দুইজন, ৭১ থেকে ৮০ বছর বয়সী একজন, ৮১ থেকে ৯০ বছর বসয়ী একজন, ৯১ থেকে ১০০ বছর বয়সী দুইজন রয়েছেন।

বিভাগভিত্তিক মৃত্যুর তথ্য

বিভাগভিত্তিক মৃতদের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৮ জন করে মারা গেছেন ঢাকা ও চট্টগ্রাম। এ ছাড়া খুলনায় দুইজন, সিলেটে একজন, রংপুরে দুইজন মারা গেছেন। তবে রাজশাহী, বরিশাল, ময়মনসিংহ বিভাগে কেউ মারা যাননি। এর মধ্যে সরকারি হাসপাতালে ১৯ জন, বেসরকারি হাসপাতালে একজন ও বাসাবাড়িতে একজন মারা গেছেন।

কোয়ারেন্টাইন ও আইসোলেশন সংক্রান্ত তথ্য

গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইনে যুক্ত হয়েছেন ৯৫৭ জন। কোয়ারেন্টাইন থেকে ছাড়া পেয়েছেন ১ হাজার ৮৮৫ জন। এ পর্যন্ত কোয়ারেন্টাইনে মোট যুক্ত হয়েছেন ১২ লাখ ৫৭ হাজার ২৪৭ জন, কোয়ারেন্টাইন থেকে ছাড়া পেয়েছেন ১১ লাখ ৯৮ হাজার ২৬৪ জন। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৫৮ হাজার ৯৮৩ জন। গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে যোগ দিয়েছেন ২৩০ জন। এ সময়ে আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ৪৯০ জন। এ পর্যন্ত আইসোলেশনে যোগ দিয়েছেন ৩ লাখ ৮২ হাজার ৪০৯ জন, আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ৩ লাখ ৪২ হাজার ৪৩৩ জন। বর্তমানে মোট আইসোলেশনে আছেন ৩৯ হাজার ৯৭৬ জন।

সারাবাংলা/একে

করোনা কোভিড-১৯ টপ নিউজ নভেল করোনাভাইরাস

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর