Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ভুয়া আইডির বিরুদ্ধে জিডি করেও মামলায় ফেঁসেছে রাকা: আইনজীবী

স্টাফ করেসপন্ডেন্ট
৬ অক্টোবর ২০২১ ১৮:৪৮

আদালতে নুসরাত শাহরিন রাকা

ঢাকা: নুসরাত শাহরিন রাকার নামে একটি ফেক (ভুয়া) ফেসবুক আইডি বানানো হয়েছে। তিনি সেই আইডিটি গত ২৭ সেপ্টেম্বর দেখতে পেয়ে ১ অক্টোবর সংশ্লিষ্ট থানায় একটি জিডি করেন। সেই জিডির সূত্র ধরে এ মামলার উদ্ভব হয়েছে। অথচ সেই জিডি দিয়ে তাকেই ফাঁসিয়ে দিয়েছে পুলিশ বলে দাবি করেন আসামিপক্ষের আইনজীবীরা।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও ইউটিউব ব্যবহার করে রাষ্ট্রবিরোধী অপপ্রচারের অভিযোগে গ্রেফতার নুসরাত শাহরিন রাকার বিরুদ্ধে পৃথক দুই মামলায় ৫ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

বুধবার (৬ অক্টোবর) বিকেলে শুনানি শেষে ঢাকার পৃথক দুই মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত রিমান্ডের আদেশ দেন।

শুনানির শুরুতেই রাষ্ট্রপক্ষের ঢাকা মহানগর পাবলিক প্রসিকিউটর আব্দুল্লাহ আবু রিমান্ড মঞ্জুরের আবেদন করেন। তিনি বলেন, ‘আসামি ডিজিটাল প্ল্যাটফর্ম ব্যবহার করে সরকারের মন্ত্রী, বিভিন্ন সংস্থাকে কটূক্তি করত। দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ভাবমূর্তি ক্ষুণ্ন করাসহ মিথ্যা তথ্য প্রকাশ ও প্রচারের মাধ্যমে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানোর চেষ্টায় লিপ্ত। তার ভাই কনক সারওয়ারও বিদেশে বসে সরকারের বিরুদ্ধে উসকানিমূলক বক্তব্য দেয়। তার বোন আজকের এ আসামি। সেও সরকারের ভাবমূর্তি ক্ষুণ্ন করতে লিপ্ত। এ ঘটনার সঙ্গে আর কেউ জড়িত আছে কি না তা জানার জন্য রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ প্রয়োজন।’

এরপর আসামির পক্ষে মাসুদ আহমেদ তালুকদার, ঢাকা বারের সাধারণ সম্পাদক খন্দকার মো. হযরত আলী, ওমর ফারুক ফারুকী রিমান্ড বাতিল চেয়ে জামিন আবেদন করেন।

আইনজীবীরা বলেন, ‘কেউ একজন তার নামে ফেক আইডি ইউজ করছে। এটি জেনে তিনি ২৭ সেপ্টেম্বর উত্তরা পশ্চিম থানায় ফেক আইডি বন্ধের জন্য জিডি করেন। অথচ সেই জিডি দিয়ে তাকেই ফাঁসিয়ে দিয়েছে পুলিশ। রাকা প্রতিহিংসার শিকার।’ নারী ও অসুস্থ বিবেচনায় রাকার রিমান্ড বাতিল চেয়ে জামিন আবেদন করেন তারা।

এদিন মামলাটির তদন্ত কর্মকর্তা উত্তরা পশ্চিম থানার এসআই বদরুল মিল্লাত আসামি রাকাকে আদালতে হাজির করে সংশ্লিষ্ট থানায় দায়ের করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় সাত দিন এবং মাদক মামলায় সাতদিনের রিমান্ড আবেদন করেন।

শুনানি শেষে ঢাকার অ্যাডিশনাল চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আবুবকর ছিদ্দিকের আদালতে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় ৩ দিন এবং আরেক মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট নিভানা খায়ের জেসীর আদালতে মাদক মামলায় দুইদিনের রিমান্ড মঞ্জুর করা হয়।

সারাবাংলা/এআই/একে

কনক সারওয়ার টপ নিউজ ডিজিটাল নিরাপত্তা আইন রাকা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর