Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিরাজগঞ্জ-৬ উপনির্বাচনে ভাই-বোনসহ নৌকার মনোনয়নপ্রত্যাশী ১১ জন

সিনিয়র করেসপন্ডেন্ট
৬ অক্টোবর ২০২১ ২৩:২৩

ঢাকা: সিরাজগঞ্জ-৬ আসনের উপনির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী হিসেবে ভাই-বোনসহ ১১ জন নৌকা প্রত্যাশায় দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করে জমা দিয়েছেন। এই দুই ভাই-বোন হলেন বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য মেরিনা জাহান কবিতা এবং বাংলাদেশ আওয়ামী যুবলীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য ও সাবেক সংসদ সদস্য চয়ন ইসলাম।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডি রাজনৈতিক কার্যালয়ে মনোনয়নপত্র জমাদানের শেষ দিন বুধবার (৬ অক্টোবর) দলের দফতর সূত্রে এ তথ্য জানা গেছে।

আগামীকাল বৃহস্পতিবার (৭ অক্টোবর) সকাল সাড়ে ১০টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের সংসদীয় ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের যৌথ সভায় এই আসনে নৌকা প্রতীকের প্রার্থী মনোনয়ন চূড়ান্ত করা হবে। আওয়ামী লীগ এবং আওয়ামী লীগের সংসদীয় ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করবেন। সীমিত পরিসরে অনুষ্ঠেয় এই সভায় মনোনয়ন বোর্ডের সদস্যরা উপস্থিত থাকবেন।

দলের দফতর সূত্রে জানা গেছে, সিরাজগঞ্জ-৬ আসনের উপনির্বাচনে প্রার্থী হতে ১১ জন মনোনয়ন ফরম সংগ্রহ করে জমা দিয়েছেন। তাদের মধ্যে রয়েছেন— আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য মেরিনা জাহান কবিতা, প্রয়াত সংসদ সদস্যের স্ত্রী ফাতেমা রহমান এবং সিরাজগঞ্জ জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক, শাহজাদপুর পৌরসভার সাবেক মেয়র হালিমুল হক মিরু, আওয়ামী যুবলীগের সম্মেলন প্রস্তুত কমিটির আহ্বায়ক ও সাবেক সংসদ সদস্য চয়ন ইসলাম, যুবলীগের প্রেসিডিয়াম সদস্য সাজ্জাদ হায়দার লিটন। তাদের মধ্যে মেরিনা জাহান কবিতা ও চয়ন ইসলাম সম্পর্কে ভাই-বোন।

এই আসনে মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে আরও আছেন— আজাদ রহমান, মনির আকতার খান তরু লোদী, সৌদি আরব শাখা আওয়ামী লীগের সভাপতি আব্দুর রহমান, মো. শফিকুর রহমান, শেখ আবদুল হামিদ ও মো. আব্দুল হাই।

সংসদ সদস্য মো. হাসিবুর রহমান স্বপন গত ২ সেপ্টেম্বর মারা গেলে সিরাজগঞ্জ-৬ আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী, আগামী ২ নভেম্বর এই আসনের উপনির্বাচনে ভোট নেওয়া হবে। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ১০ অক্টোবর। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ১১ অক্টোবর। যাচাই-বাছাইয়ের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল ও আপিল নিষ্পত্তি চলবে ১২ থেকে ১৪ অক্টোবর। চূড়ান্তভাবে বৈধ প্রার্থীরা ১৮ অক্টোবর পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহারের সুযোগ পাবেন। পরদিন ১৮ অক্টোবর প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হবে।

ইউপি নির্বাচনে মনোনয়নপ্রত্যাশী ৪,৪৫৮

আগামী ২ নভেম্বর সিরাজগঞ্জ-৬ আসনের উপনির্বাচন ও ১০টি পৌরসভার নির্বাচনের তারিখ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। একইসঙ্গে ১১ নভেম্বর অনুষ্ঠেয় দ্বিতীয় ধাপের ৮৪৮ ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিলও ঘোষণা করে ইসি। এসব নির্বাচনে আগ্রহীদের কাছে বুধবার পর্যন্ত মনোনয়ন ফরম বিক্রি করে জমা নিয়েছে আওয়ামী লীগ।

এদিকে, ইউনিয়ন পরিষদ ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকার মনোনয়নের প্রত্যাশায় মোট ৪ হাজার ৪৫৮ জন প্রার্থী মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। ফরম বিক্রির প্রথম দিনে ২১১ জন, দ্বিতীয় দিনে ৪৩০ জন, তৃতীয় দিনে ১ হাজার ৪৩২ জন, চতুর্থ দিনে ১ হাজার ৮৯২ জন এবং পঞ্চম দিনে ৪৯৩ জন আগ্রহী প্রার্থী ফরম সংগ্রহ করেন। অন্যদিকে উপজেলা পরিষদ নির্বাচনে নৌকার মনোনয়ন প্রত্যাশায় ফরম সংগ্রহ করেছেন ১৯ জন।

সারাবাংলা/এনআর/টিআর

ইউপি নির্বাচন নৌকার মনোনয়ন সিরাজগঞ্জ-৬ উপনির্বাচন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর