Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৬.৪ শতাংশ জিডিপি প্রবৃদ্ধির পূর্বাভাস বিশ্বব্যাংকের

স্টাফ করেসপনডেনট
৭ অক্টোবর ২০২১ ১৮:৪২

ঢাকা: চলতি অর্থবছরে বাংলাদেশেল জিডিপি প্রবৃদ্ধি (মোট দেশজ উৎপাদন) হতে পারে ৬ দশমিক ৪ শতাংশ। করোনা মহামারি পরিস্থিতি উন্নতি হওয়ায় এটি বৃদ্ধি পাবে। যা আগামী ২০২২-২৩ অর্থবছরে হতে পারে ৬ দশমিক ৯ শতাংশ। ‘সাউথ এশিয়ান ইকোনমিক ফোকাস’ শীর্ষক এক প্রতিবেদনে এমন পূর্বাভাস দিয়েছে বিশ্বব্যাংক। বৃহস্পতিবার (৭ অক্টোবর) সংস্থাটির ঢাকা কার্যালয় থেকে এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দক্ষিণ এশিয়ার ভুটান, নেপাল এবং পাকিস্তানের প্রবৃদ্ধি বাংলাদেশের চেয়ে কম হবে। এক্ষেত্রে ভুটানের প্রবৃদ্ধি হতে পারে ৩ দশমিক ৬ শতাংশ, নেপালের ৩ দশমিক ৯ শতাংশ এবং পাকিস্তানের জিডিপি প্রবৃদ্ধি হতে পারে ৩ দশমিক ৪ শতাংশ। অন্যদিকে, ভারতের প্রবৃদ্ধি হতে পারে বাংলাদেশের চেয়ে বেশি ৮ দশমিক ৩ শতাংশ।

আরও পড়ুন:  করোনাকালেও জিডিপি হবে ৬ দশমিক ৮ শতাংশ: এডিবি

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালে বিশ্বব্যাপী চাহিদা ফের বৃদ্ধি এবং কোভিড-১৯ সংক্রমণ কমে আসায় অর্থনৈতিক কর্মকাণ্ড চলমান হওয়ায় দক্ষিণ এশিয়ার পুনরুদ্ধার অব্যাহত রয়েছে। কিন্তু এ পুনরুদ্ধার ভঙ্গুর এবং অসম রয়ে গেছে। বেশিরভাগ দেশ মহামারি-পূর্ব প্রবণতার স্তর থেকে অনেক দূরে।

বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট হার্টউইগ সেফার বলেন, ‘মহামারিটি দক্ষিণ এশিয়ার অর্থনীতিতে ব্যাপক প্রভাব ফেলেছে। এগিয়ে যাওয়া, টিকাকরণের গতি, নতুন কোভিড রূপের সম্ভাব্য উত্থানের উপর নির্ভর করছে অনেক কিছুই। যদিও স্বল্পমেয়াদী পুনরুদ্ধার গুরুত্বপূর্ণ। তারপরও  নীতিনির্ধারকদেরও উচিত কঠিন এই চ্যালেঞ্জ মোকাবিলা করার সুযোগ এবং সবুজ, স্থিতিস্থাপক এবং অন্তর্ভুক্তিমূলক একটি উন্নয়নের পথ অনুসরণ করা।’

সারাবাংলা/জেজে/পিটিএম

জিডিপি প্রবৃদ্ধি টপ নিউজ পূর্ভাবাস বিশ্বব্যাংক


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর