Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মাদক নিলেই মানুষ অপরাধী হয়ে যায় কথাটি সঠিক নয়: স্বাস্থ্যমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট
৮ অক্টোবর ২০২১ ০২:৪২

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, মাদক নিলেই যে মানুষ অপরাধী হয়ে যায় কথাটি সঠিক নয়। মাদককে ঘৃণা করতে হবে, মাদকাসক্তকে নয়। কেউ মাদকাসক্ত হলে তাকে চিকিৎসা দিয়ে ভালো করতে হবে।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) দুপুরে ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জে মাদকাসক্তি নিরাময় ও মানসিক স্বাস্থ্য পরামর্শ কেন্দ্রের (ওয়েসিস) উদ্বোধন অনুষ্ঠানে এ সব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

বিজ্ঞাপন

এদিন কেরানীগঞ্জে মাদকাসক্তি নিরাময় ও মানসিক স্বাস্থ্য পরামর্শ কেন্দ্র স্থাপনের জন্য পুলিশের উদ্যোগকে সাধুবাদ জানান স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, যারা আসক্ত হয়ে যায় ওদের সহানুভূতির সঙ্গে দেখতে হবে। সহানুভূতির সঙ্গে চিকিৎসা দিয়ে তাকে ভালো করতে হবে। তারা কোনও না কোনও কারণে মাদকাসক্ত হয়ে পড়ে। সে কারণটা আমাদের দেখতে হবে।

এ সময় সরকারিভাবে এই মাদক নিরাময় কেন্দ্রে একটি অ্যাম্বুলেন্স দেওয়ার প্রতিশ্রুতি দেন স্বাস্থ্যমন্ত্রী। একইসঙ্গে পুলিশ হাসপাতালে ক্যানসার বিষয়ক একটি বিভাগের বিষয়েও সহায়তা করা হবে বলে জানান তিনি।

জাহিদ মালেক বলেন, বিভিন্ন দেশ থেকে মাদক আসে, মাদক দেশে ছড়িয়ে পড়েছে। একজন ব্যক্তি যখন মাদকাসক্ত হয়ে যায়, তখন সে নিজেকে, তার পরিবারকে, এমনকি সমাজকেও ধ্বংস করে দেয়। এবং যত রকম অসামাজিক কাজকর্ম রয়েছে তাতে জড়িয়ে পড়ে। আফসোসের বিষয়, অল্প বয়সের ছেলেমেয়েরা মাদকে জড়িয়ে পড়ছে।

তিনি বলেন, বাংলাদেশে প্রায় ৫০ লাখ মানুষ মাদকাসক্ত। এই সংখ্যাটি আরও বেশি হতে পারে। আমরা আশা করবো প্রতিটি বিভাগে এ ধরনের মাদক নিরাময় কেন্দ্র নির্মাণের জন্য পুলিশ কাজ করবে। আধুনিক চিকিৎসা দিয়ে মাদকাসক্তদের সারিয়ে তুলবে এবং এবং সুস্থ জীবনে তাদের ফিরিয়ে নিয়ে কাজ করে যাবে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, এ ধরনের প্রতিষ্ঠান বাংলাদেশে প্রতিটি জেলায় কিংবা বিভাগীয় পর্যায়ে থাকা প্রয়োজন। এ বিষয়ে পুলিশের পক্ষ থেকে উদ্যোগ গ্রহণ করা হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ঢাকা রেঞ্জের ডিআইজি মো. হাবিবুর রহমান। বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বিশেষ অতিথি হিসেবে ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম ও মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের মহাপরিচালক মো. আজিজুল ইসলামসহ অন্যান্যরা।

সারাবাংলা/এসবি

ওয়েসিস জাহিদ মালেক মাদক স্বাস্থ্যমন্ত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর