Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চাহিদা মিটিয়ে ভ্যাকসিন বিদেশেও রফতানি করবো: স্বাস্থ্যমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট
৮ অক্টোবর ২০২১ ০২:৫১

জাহিদ মালেক, ফাইল ছবি

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী জাহিদ মালেক বলেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে আমাদের কথা হয়েছে। আমরা যদি করোনার ভ্যাকসিন দেশে উৎপাদন করতে চাই তাহলে কাঁচামাল দিয়ে তারা সহায়তা করবে। যদি উৎপাদন শুরু করতে পারি তাহলে দেশের চাহিদা মিটিয়ে আমরা তা বিদেশেও রফতানি করতে পারবো।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) দুপুরে ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জে মাদকাসক্তি নিরাময় ও মানসিক স্বাস্থ্য পরামর্শ কেন্দ্রের (ওয়েসিস) উদ্বোধন অনুষ্ঠানে এ সব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

বিজ্ঞাপন

জাহিদ মালেক বলেন, আমরা ৮০ লাখ ভ্যাকসিনের ডোজ একদিনে দিয়েছি। যা পৃথিবীর অনেক দেশ এখনও পারেনি। করোনার ভ্যাকসিনের জন্য প্রধানমন্ত্রী প্রায় ২০ হাজার কোটি টাকা ব্যয় করেছেন এবং বলেছেন যত টাকা লাগে বাংলাদেশের প্রতিটি মানুষকে ভ্যাকসিনের আওতায় আনা হবে। যাতে করে সারাদেশের মানুষ সুরক্ষিত থাকতে পারে।

তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার কমিটমেন্ট ছিল বাংলাদেশের জন্য ২০ শতাংশ করোনার টিকা ফ্রি দেওয়া। কিন্তু তারা বলেছে, বাংলাদেশ যেহেতু ভালো ভ্যাকসিন দিতে পারছে এতে করে আমাদেরকে তারা ৪০ শতাংশ ফ্রি দিতে চেয়েছে।

তিনি আরও বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা আমাদেরকে কথা দিয়েছে, আমরা ভ্যাকসিন তৈরি করতে যা যা সাপোর্ট প্রয়োজন তারা সেসব দেবে। এতে করে বাংলাদেশ ভ্যাকসিন তৈরির পর বিদেশেও রফতানি করতে পারবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনা নিয়ন্ত্রণে না থাকলে দেশের কোনো কিছুই নিয়ন্ত্রণে থাকে না। করোনা এখন নিয়ন্ত্রণে আছে, আমাদেরকে নিয়ন্ত্রণে রাখতে হবে। করোনা নিয়ন্ত্রণের বিষয়ে আমাদের আত্মতুষ্টিতে ভুগলে চলবে না।

বিজ্ঞাপন

তিনি বলেন, আমরা দেড় বছর ধরে করোনার চিকিৎসা দিয়ে যাচ্ছি। আমাদের পুলিশ বাহিনী এ ব্যাপারে সহায়তা করে আসছে। এখন দিনে ৫০ হাজার টেস্ট হচ্ছে। চিকিৎসার জন্য করোনার বেড রয়েছে ২০ হাজার। আইসিইউ বেড ছিল ২০০, এখন দুই হাজারের অধিক। এখন অনেক স্থানেই ৯০ ভাগের মতো আইসিইউ বেড ফাঁকা পড়ে আছে। এখন তেমন করোনা রোগী নেই।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ঢাকা রেঞ্জের ডিআইজি মো. হাবিবুর রহমান। বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বিশেষ অতিথি হিসেবে ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম ও মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের মহাপরিচালক মো. আজিজুল ইসলামসহ অন্যান্যরা।

সারাবাংলা/এসবি

জাহিদ মালেক ভ্যাকসিন ভ্যাকসিন রফতানি স্বাস্থ্যমন্ত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর