Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘দেশে করোনা ভ্যাকসিনের আরও বড় ক্যাম্পেইন পরিচালনা করা হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট
৮ অক্টোবর ২০২১ ০২:৫৮

ঢাকা: স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, মহান বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশে করোনা ভ্যাকসিনের আরও বড় ক্যাম্পেইন পরিচালনা করা হবে। যেমনটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে করা হয়েছিল। এ দিন ৮০ লাখ মানুষকে ভ্যাকসিন দেয়া হয়েছে। এটা পৃথিবীর কোন দেশ একদিনে এখন পর্যন্ত দিতে পারে নাই। আগামী স্বাধীনতা দিবসে এর চেয়ে বড় টিকাদান কর্মসুচি হাতে নিতে চায় সরকার।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৭ অক্টোবর) দুপুরে ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জে মাদকাসক্তি নিরাময় ও মানসিক স্বাস্থ্য পরামর্শ কেন্দ্রের (ওয়েসিস) উদ্বোধন অনুষ্ঠানে এ সব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

জাহিদ মালেক বলেন, ভ্যাকসিনের যোগান নিশ্চিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালকের সঙ্গে আলোচনা হয়েছে। সেখানে সিদ্ধান্ত হয়, প্রথম পর্যায়ে ডিসেম্বরের মধ্যেই বাংলাদেশে কোভ্যাক্সের আওতায় দেশের ২০ ভাগ মানুষের জন্য ভ্যাকসিন পাঠানো হবে। পরে আমরা দেশের ৪০ শতাংশ জনগণের জন্য ভ্যাকসিন পাঠানোর অনুরোধ জানাই। ডব্লিউএইচওর মহাপরিচালক পর্যায়ক্রমে তা পাঠাতে রাজি হয়েছেন।

তিনি বলেন, ইতোমধ্যে সাড়ে তিন কোটির বেশি মানুষকে প্রথম ডোজের ভ্যাকসিন দেয়া হয়েছে। দ্বিতীয় ডোজ দেয়া হয়েছে দুই কোটি মানুষকে। করোনা মহামারি থেকে মুক্তি দিতে দেশের ৮০ শতাংশ মানুষকে ভ্যাকসিন দিতে চায় সরকার। এজন্য অর্থ মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয় জোরালোভাবে কাজ করছে।

তিনি আরও বলেন, ভ্যাকসিন নিলে কেউ যদি করোনায় আক্রান্ত হয় তাও তার মৃত্যুর শঙ্কা খুব কম থাকে। তাই সবাইকে ভ্যাকসিন নিতে হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনা নিয়ন্ত্রণে না থাকলে দেশের কোনো কিছুই নিয়ন্ত্রণে থাকে না। করোনা এখন নিয়ন্ত্রণে আছে, আমাদেরকে নিয়ন্ত্রণে রাখতে হবে। করোনা নিয়ন্ত্রণের বিষয়ে আমাদের আত্মতুষ্টিতে ভুগলে চলবে না।

তিনি বলেন, আমরা দেড় বছর ধরে করোনার চিকিৎসা দিয়ে যাচ্ছি। আমাদের পুলিশ বাহিনী এ ব্যাপারে সহায়তা করে আসছে। এখন দিনে ৫০ হাজার টেস্ট হচ্ছে। চিকিৎসার জন্য করোনার বেড রয়েছে ২০ হাজার। আইসিইউ বেড ছিল ২০০, এখন দুই হাজারের অধিক। এখন অনেক স্থানেই ৯০ ভাগের মতো আইসিইউ বেড ফাঁকা পড়ে আছে। এখন তেমন করোনা রোগী নেই।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ঢাকা রেঞ্জের ডিআইজি মো. হাবিবুর রহমান। বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বিশেষ অতিথি হিসেবে ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম ও মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের মহাপরিচালক মো. আজিজুল ইসলামসহ অন্যান্যরা।

সারাবাংলা/এসবি

ভ্যাকসিন স্বাস্থ্যমন্ত্রী

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর