Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আফগানিস্তানে মসজিদে আত্মঘাতী হামলায় নিহত কমপক্ষে ৫০

আন্তর্জাতিক ডেস্ক
৮ অক্টোবর ২০২১ ১৮:২২

আফগানিস্তানের কুন্দজ প্রদেশের একটি মসজিদে আত্মঘাতী হামলার ঘটনা ঘটেছে। এতে ৫০ জনের বেশি মুসল্লি নিহত হয়েছেন বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

আফগানিস্তানে তালেবান সরকারের তথ্য প্রতিমন্ত্রী জাবিউল্লাহ মুজাহিদ স্থানীয় গণমাধ্যমে এ তথ্য নিশ্চিত করেছেন। শুক্রবার (৮ অক্টোবর) নামাজ চলার সময় এ বিস্ফোরণ ঘটেছে বলে জানান তিনি।

কুন্দুজ প্রাদেশিক সরকারের মুখপাত্র মাতিউল্লাহ রোহানি সিএনএন’কে জানান, শুক্রবার জুমা নামাজের সময় শিয়া মসজিদ সায়েদ আবেদে এ আত্মঘাতী হামলা হয়।

জাবিউল্লাহ মুজাহিদ আফগানিস্তানের শীর্ষ টেলিভিশন নেটওয়ার্ক টলো নিউজকে বলেন, আজ কুন্দুজের খানাবাদ বন্দর এলাকায় শিয়াদের একটি মসজিদ লক্ষ্য করে একটি আত্মঘাতী হামলার ঘটনা ঘটে। বিস্ফোরণে আমাদের অনেক নাগরিক শহিদ ও আহত হয়েছেন।

এখনও এ হামলার দায় স্বীকার করেনি কোনো গোষ্ঠী। তবে এ হামলা জঙ্গীগোষ্ঠী আইএস-কে চালাতে পারে বলে ধারণা করা হচ্ছে। আফগানিস্তানে সংখ্যালঘু শিয়াদের উপর বরাবরই হামলা চালায় জঙ্গীগোষ্ঠী আইএস-কে।

সামাজিক মাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা যায়, মসজিদের ভেতরে ধ্বংসাবশেষ ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। হামলার সময় মসজিদে কমপক্ষে ৩০০ মুসল্লি অবস্থান করছিলেন।

এদিকে আফগানিস্তানে জাতিসংঘের স্থানীয় কার্যালয় থেকে বলা হয়েছে, আত্মঘাতী হামলায় শতাধিক ব্যক্তি হতাহত হয়েছেন।

আফগানিস্তানে জাতিসংঘ মিশন টুইটারে জানিয়েছে, প্রাথমিক তথ্যে দেখা গেছে, মসজিদের ভেতরে এক আত্মঘাতী বিস্ফোরণে নিহত ও আহত হয়েছেন শতাধিক মানুষ।

আফগানিস্তান থেকে মার্কিন ও ন্যাটো সেনা প্রত্যাহারের পর এটিই সবচেয়ে বড় সন্ত্রাসী হামলার ঘটনা। তবে দেশটিতে সম্প্রতি সিরিজ হামলা চালিয়ে যাচ্ছে আইএস-কে। অন্যদিকে আইএস-কের বহু ঘাঁটি গুঁড়িয়ে দেওয়ার দাবি করছে তালেবান।

গত ৩ সেপ্টেম্বর বিকেলে কাবুলের একটি মসজিদের তথ্য প্রতিমন্ত্রীর মায়ের কুলখানি চলার সময় এক আত্মঘাতী হামলা চালিয়েছিলেন আইএস-কে। ওই হামলায় বহু নিহত হয়েছেন বলে জানায় তালেবান।

আরও পড়ুন-

সারাবাংলা/আইই

আফগানিস্তান


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর