Thursday 05 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মুসলিম বিশ্বের প্রতি অবজ্ঞা দেখিয়েছেন ট্রাম্প: রাষ্ট্রপতি


১৩ ডিসেম্বর ২০১৭ ১৯:০০

সিনিয়র করেসপন্ডেন্ট

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কর্তৃক মুসলমানদের পবিত্রভূমি জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণাকে অবৈধ আখ্যা দিয়ে অবিলম্বে তা প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ। মঙ্গলবার তুরস্কের  ইস্তম্বুলে ইসলামী সহযোগিতা সংস্থা-ওআইসি’র জরুরি সম্মেলনে এ দাবি জানান তিনি।

ওই ঘোষণার মধ্যদিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মুসিলম বিশ্বের প্রতি অবজ্ঞা প্রদর্শণ করেছেন বলেও বক্তব্যে উল্লেখ করেছেন রাষ্ট্রপতি।

রাষ্ট্রপতি আব্দুল হামিদ ফিলিস্তিনি জনগণের প্রতি সংহতি প্রকাশ করে তার বক্তব্যে বলেন, আমরা ফিলিস্তিনি ভাইবোনদের অধিকার এবং ন্যয্যতার প্রতি পূর্ণ সমর্থণ প্রকাশ করছি। আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার কথা বিবেচনায় রেখে মুসলিম বিশ্ব সবসময় ঐক্যবদ্ধ থেকেছে। কিন্তু সম্প্রতি মার্কিন ঘোষণার মধ্যদিয়ে সে শান্তি ও নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। বিশেষ করে মধ্যপ্রাচ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এমন অযৌক্তিক ঘোষণার পর সে অস্থিরতার ঢেউ লেগেছে।

এদিকে, ওআইসির ওই জরুরি সম্মেলনে সংস্থার মহাসচিব তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েফ এরদোয়ান জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী হিসেবে পুনরুদ্ধারে মুসলিম নেতাদের প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছেন। তিনি তার বক্তব্যে বলেছেন, জেরুজালেম অবশ্যই ফিলিস্তিনের রাজধানী। আমার শান্তির প্রতিষ্ঠার নামে মার্কিন যুক্তরাষ্ট্রের কোনো অন্যায় সিদ্ধান্ত মেনে নেবোনা। কেননা দেশটি ইতোমধ্যেই ইসরায়েলের প্রতি তাদের অন্ধ সমর্থণ দেখিয়েছে।

প্রসঙ্গত, গত ৬ ডিসেম্বর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক ঘোষণা জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ঘোষণা করেন। এরপরই ৫৬ মুসলিম জাতির সংস্থা ওআইসি জরুরি সম্মেলনের ডাক দেয়। এতে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন।

 

সারাবাংলা/এমএস

 


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর