Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় সংক্রমণ কমলেও মৃত্যু বেড়েছে

সারাবাংলা ডেস্ক
৯ অক্টোবর ২০২১ ১৭:১৬

ঢাকা: দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে মারা গেছেন ২০ জন। সাত মাসের মধ্যে গতকাল করোনায় মৃত্যু এক অঙ্কের ঘরে নামলেও গত ২৪ ঘণ্টায় সেটি বেড়েছে প্রায় তিনগুণ। একই সময়ে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে ৪১৫ জনের শরীরে। আগের দিন এই সংখ্যা ছিল ৬৪৫ জন। এদিন নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ছিল ২ দশমিক ৪৫ শতাংশ। এটিও আগের দিনের তুলনায় কিছুটা কমেছে।

শনিবার (৯ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮২১টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৪৬টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৬টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬১৯টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ১৬ হাজার ৭৫৫টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। আর আগের দিনেরসহ নমুনা পরীক্ষা করা হয় ১৬ হাজার ৯২৫টি নমুনা। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ৯৯ লাখ ৩১ হাজার ৮৪১টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭২ লাখ ৯৯ হাজার ১২৩টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ২৬ লাখ ৩২ হাজার ৭১৮টি।

২৪ ঘণ্টায় কমেছে সংক্রমণ, শনাক্তের হার ৩ এর নিচে

আগের দিন দেশে ৬৪৫ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা ছিল ৪১৫। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৬১ হাজার ৮৭৮ জনের শরীরে।

২৪ ঘণ্টায় শনাক্তের হার ২ দশমিক ৪৫ শতাংশ, যা আগের দিন ছিল ২ দশমিক ৭৭ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হারও আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আগের দিন শেষে মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ছিল ১৫ দশমিক ৭৫ শতাংশ, যা গত ২৪ ঘণ্টা শেষে দাঁড়িয়েছে ১৫ দশমিক ৭৩ শতাংশে।

সুস্থতার হার ৯৭ শতাংশের বেশি

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছেন ৫৪৩ জন, যা আগের দিনের চেয়ে বেশি। এ নিয়ে মোট সুস্থ হলেন ১৫ লাখ ২৩ হাজার ১৩৪ জন। শনাক্ত সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৫২ শতাংশ।

২৪ ঘণ্টায় বেড়েছে মৃত্যু

আগের দিন করোনা সংক্রমণ নিয়ে সারাদেশে মারা গিয়েছিলেন সাত জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়ে ২০ জনে দাঁড়িয়েছে। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মারা গেলেন মোট ২৭ হাজার ৬৭৪ জন। সংক্রমণ বিবেচনায় মোট মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ।

পুরুষ ও নারীর মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় যে ২০ জন মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ১২ জন, নারী আট জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্ত পুরুষ মারা গেলেন ১৭ হাজার ৭৪৫ জন, নারী ৯ হাজার ৯২৯ জন। এ পর্যন্ত পুরুষ রোগী মৃত্যুর হার ৬৪ দশমিক ১২ শতাংশ, নারী রোগী মৃত্যুর হার ৩৫ দশমিক ৮৮ শতাংশ।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় যে ২০ জন মারা গেছেন তাদের মধ্যে নয় জনের বয়স ৬১ থেকে ৭০ বছর। তিন জন মারা গেছেন ৫১ থেকে ৬০ বছর বয়সী। এছাড়া দুই জন করে মারা গেছেন ৪১ থেকে ৫০ বছর, ৩১ থেকে ৪০ বছর এবং ২১ থেকে ৩০ বছর বয়সী। এর বাইরে এক জন করে মারা গেছেন ৭১ থেকে ৭০ বছর এবং ৮১ থেকে ৯০ বছর বয়সী। এদিন ২০ বছরের কম বয়সী এবং ৯১ বছরের বেশি বয়সী কেউ মারা যাননি। এই ২০ জনের মধ্যে ১৭ জন সরকারি হাসপাতালে এবং তিন জন বেসরকারি হাসপাতালে মারা গেছেন।

বিভাগভিত্তিক মৃত্যুর তথ্য

বিভাগভিত্তিক মৃতদের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় তিন জন করে মারা গেছেন ঢাকা বিভাগে সর্বোচ্চ নয় জনের মৃত্যু হয়েছে। এছাড়া চট্টগ্রাম বিভাগে মারা গেছেন চার জন। আর রংপুরে তিন জন ও ময়মনসিংহে দুই জনের মৃত্যু হয়েছে। আর খুলনা ও বরিশাল বিভাগে মারা গেছেন এক জন করে। ২৪ ঘণ্টায় রাজশাহী ও সিলেট বিভাগের কেউ করোনা নিয়ে মারা যাননি।

সারাবাংলা/পিটিএম

আপডেট করোনাভাইরাস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর