Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘অটোমোটিভ খাত জাপানি বিনোয়োগের জন্য সম্ভাবনাময়’

সিনিয়র করেসপন্ডেন্ট
১০ অক্টোবর ২০২১ ১৮:৪৪

ঢাকা: দেশের অটোমোটিভ খাত (মোটর যান নির্মাণ খাত) জাপানি বিনিয়োগের জন্য অত্যন্ত সম্ভাবনাময় বলে মন্তব্য করেছেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) সভাপতি রিজওয়ান রাহমান।

রোববার (১০ অক্টোবর) ডিসিসিআই সভাপতি রিজওয়ান রাহমানের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নায়োকি সৌজন্য সাক্ষাৎ করতে এলে তিনি এ মন্তব্য করেন। ডিসিসিআইয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

ডিসিসিআই সভাপতি বলেন, ‘বাংলাদেশ ও জাপানের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। বাংলাদেশের মানুষকে করোনা মহামারিতে সুরক্ষার জন্য জাপানের পক্ষ হতে ভ্যাকসিন দেওয়ায় আমরা কৃতজ্ঞ।’

তিনি জানান, ২০১৯-২০২০ অর্থবছরে দুদেশের মোট বাণিজ্যের পরিমাণ ছিল ২ হাজার ৯২১ দশমিক ৮ মিলিয়ন মার্কিন ডলার, যেখানে আমদানি ও রফতানির পরিমাণ ছিল যথাক্রমে ১ হাজার ৭২০ দশমিক ৭০ এবং ১ হাজার ২০০ দশমিক ৭৮ মিলিয়ন মার্কিন ডলার।

তিনি উল্লেখ করেন, করোনা মহামারির কারণে বৈশ্বিক অর্থনীতিতে মন্দাভাব পরিলক্ষিত হওয়ায় ২০২০-২১ অর্থবছরে জাপানে বাংলাদেশের রফতনির পরিমাণ ছিল ১ হাজার ১৮৩ দশমিক ৬৪ মিলিয়ন মার্কিন ডলার, যা কিনা পূর্ববর্তী বছরের তুলনায় কিছুটা কম।

ডিসিসিআই সভাপতি আশা প্রকাশ করেন, এর মাধ্যমে সামনের দিনগুলোতে জাপানি বিনিয়োগ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাবে। বাংলাদেশের অটোমোটিভ খাত জাপানি বিনিয়োগ অত্যন্ত সম্ভাবনাময় উল্লেখ করে তিনি এ খাতে বিনিয়োগে এগিয়ে আসার জাপানের উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান।

এ সময় জাপানের রাষ্ট্রদূত ইতো নায়োকি বলেন, ‘করোনা মহামারিতে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির ইতিবাচক গতিধারা সারা পৃথিবীতে বাংলাদেশের অর্থনীতির শক্তিশালী অবস্থান তুলে ধরেছে।’ করোনা ভ্যাকসিন প্রদানে জাপানের সহায়তা অব্যাহত রাখার আশ্বাস দেন তিনি। রাষ্ট্রদূত দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্কের অধিকতর সম্প্রসারণে যৌথ গবেষণা কার্যক্রম পরিচালনার প্রস্তাব করেন এবং এ লক্ষ্যে ঢাকা চেম্বার ও বাংলাদেশস্থ জাপান দূতাবাস একযোগে কাজ করার আহ্বান জানান।

বিজ্ঞাপন

ডিসিসিআই কার্যালয়ে অনুষ্ঠিত ওই সাক্ষাৎকারের সময় সংগঠনের ঊর্ধ্বতন সহ-সভাপতি এন কে এ মবিন, সহ-সভাপতি মনোয়ার হোসেন এবং জাপান দূতাবাসের সেকেন্ড সেক্রেটারি শিরাহাতা কাসুমি উপস্থিত ছিলেন।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

জাপানি বিনিয়োগ

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর