Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অনুমোদন ছাড়া ৫২ পণ্য উৎপাদন, কারখানা সিলগালা

স্পেশাল করেসপন্ডেন্ট
১০ অক্টোবর ২০২১ ১৯:২১

বিএসটিআইয়ের অনুমোদনবিহীন পণ্য উৎপাদন করায় কারখানা সিলগালা করে দেওয়া হয়েছে

চট্টগ্রাম ব্যুরো: বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) অনুমোদন ছাড়া রান্নায় ব্যবহৃতসহ ৫২ ধরনের ভোগ্যপণ্য উৎপাদনের অভিযোগে একটি কারখানা সিলগালা করে দিয়েছে জাতীয় ভোক্তা অধিদফতর।

জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) তথ্যের ভিত্তিতে রোববার (১০ অক্টোবর) দুপুরে নগরীর ডবলমুরিং থানার মনছুরাবাদ এলাকায় হামিম কনজ্যুমার ফুড প্রোডাক্টস নামে একটি প্রতিষ্ঠানে অভিযান চালানো হয়। অভিযানে নেতৃত্ব দেন জাতীয় ভোক্তা অধিদফতরের চট্টগ্রামের উপ-পরিচালক মো. ফয়জুল্লাহ।

বিজ্ঞাপন

অনুমোদনহীন এসব পণ্য হতো সিলগালা করে দেওয়া ওই কারখানায়

সংশ্লিষ্টরা জানিয়েছেন, নগরীর মনছুরাবাদের আব্দুল হাকিম সড়কে কাঁচা-পাকা ১২টি কক্ষ ভাড়া নিয়ে জনৈক মোহাম্মদ হাসান কারখানাটি গড়ে তোলেন। অভিযানে পাওয়া একটি তালিকায় দেখা গেছে, ওই কারখানায় ৫২ ধরনের পণ্য উৎপাদন হয়। এর মধ্যে উল্লেখযোগ্য— টেস্টিং সল্ট, বিভিন্ন ধরনের মসলা, ভিনেগার, কেওড়া জল, ফালুদা, কাস্টার্ডের পাউডার, কর্ন ফ্লাওয়ার, সস, আয়োডিনযুক্ত লবণ।

ফয়জুল্লাহ সারাবাংলাকে বলেন, ‘আমরা অভিযান শুরুর আগে মালিক হাসান পালিয়ে গেছে। কারখানায় কয়েক ড্রাম কেমিকেল পেয়েছি। এসব কেমিকেল ব্যবহার করে সে রান্নায় ব্যবহৃত বিভিন্ন ধরনের পণ্য উৎপাদন করে। অথচ তার কাছে বিএসটিআইয়ের কোনো অনুমোদন নেই।’

তিনি বলেন, ‘অবৈধভাবে পণ্য উৎপাদন করে সেগুলো হামিম ফুডসের নাম লাগিয়ে প্যাকেটজাত করে বাজারে সরবরাহ করে। কারখানার পরিবেশও খুবই অস্বাস্থ্যকর এবং নোংরা। মালিক পালিয়ে যাওয়ায় আমরা আপাতত কারখানাটি সিলগালা করে দিয়েছি। মালিকের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হচ্ছে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এমও

কারখানা সিলগালা টপ নিউজ বিএসটিআইয়ের অনুমোদন ভোক্তা অধিকার

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর