Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যুদ্ধজাহাজের নকশা পাচারের অভিযোগে মার্কিন কর্মকর্তা গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক
১১ অক্টোবর ২০২১ ১১:৩৫

মার্কিন যুদ্ধজাহাজ, ছবি: আলজাজিরা

মার্কিন যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর একজন পরমাণু প্রকৌশলী এবং তার স্ত্রীকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে দেশটির বিচার বিভাগ। গোপনীয় তথ্য বিক্রির চেষ্টার পর গুপ্তচরবৃত্তির অভিযোগে তাদের গ্রেফতার করা হয়েছে। খবর আলজাজিরা।

গতকাল রোববার (১০ অক্টোবর) আদালতের প্রকাশিত নথিতে বলা হয়, একজন বিদেশি এজেন্টের কাছে পারমাণবিক শক্তি চালিত যুদ্ধজাহাজের নকশা বিক্রি চেষ্টা করেন জোনাথন টোয়েবে ও তার স্ত্রী ডায়ানা টোবে। এ কারণে তাদের পরমাণু শক্তি আইন লঙ্ঘনের অভিযোগে গ্রেফতার করা হয়।

বিজ্ঞাপন

বিচার বিভাগ জানিয়েছে, নিরাপত্তা ছাড়পত্র নিয়েছিলেন টোয়েবে। নিজের অজান্তেই মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই’র এজেন্টদের সঙ্গে যোগাযোগ করেছিলেন এবং সংবেদনশীল সামরিক গোপন যোগাযোগ বজায় রেখেছিলেন। প্রায় এক বছর ধরে এই যোগাযোগ চলেছে।

এর আগে ২০২০ সালের ডিসেম্বরে এফবিআই’র কর্মকর্তা বিদেশি এজেন্টেদের সঙ্গে গোপনে যোগাযোগ স্থাপন করেছিলেন এমন এক ব্যক্তির কাছ থেকে একটি প্যাকেট পান। ওই নথিতে শুধু ‘কান্ট্রি১ (COUNTRY1)’ চিহ্ন দেওয়া ছিল।

ওই নথিতে টোয়াবে পেনসিলভেনিয়ায় পিটসবার্গের ঠিকানা দিয়েছিলেন। গোপন তথ্য পাওয়ার জন্য ওই ঠিকানায় যোগাযোগ করতে বলা হয়। এরপর থেকে ওই ব্যক্তির সঙ্গে গোপনে বিদেশি এজেন্ট হিসেবে ই-মেইলে যোগাযোগ করে এফবিআই’র ওই সদস্য। একাধিক মাস কথা চালিচালি পর কয়েক হাজার ডলারের তথ্য পাচারের চুক্তিতে পৌঁছান তারা।

গোপন তথ্য নেওয়ার আগে বিশ্বাস স্থাপনের জন্য পশ্চিম ভার্জিনিয়ার একটি স্থানে মিলিত হওয়ার আগে টোবেকে ১০ হাজার ডলার ক্রিপ্টোকারেন্সি (ডিজিটাল মূদ্রা) পাঠিয়েছিলেন ওই গুপ্তচর এজেন্ট। আর তার স্ত্রী এ কাজে নজরদারির কাজ করেছিল।

বিজ্ঞাপন

পরে জোনাথন টোবে’কে ২০ হাজার ডলার ক্রিপ্টোকারেন্সি পাঠিয়েছিলেন ওই এজেন্ট। আর তার বিনিময়ে ওই এজেন্টকে একটি এসডি কার্ড দিয়েছিলেন টোবে, যাতে মার্কিন পারমাণবিক যুদ্ধজাহাজের নকশার তথ্য ছিল।

আর এভাবেই এফবিআই’র ফাঁদে ধরা পড়েন এই দম্পত্তি। গত শনিবার তাদের গ্রেফতার করে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই।

সারাবাংলা/এনএস

টপ নিউজ মার্কিন যুক্তরাষ্ট্র সাবমেরিনের নকশা পাচার

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর