Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সিইসিকে গণসংহতি আন্দোলনের আইনি নোটিশ, আদালত অবমাননার অভিযোগ

সিনিয়র করেসপন্ডেন্ট
১১ অক্টোবর ২০২১ ১৬:২২

ঢাকা: গণসংহতি আন্দোলনকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন দিতে হাইকোটের রায় ও নির্দেশনা কেন বাস্তবায়ন করা হয়নি, জানতে চেয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদাকে আদালত অবমাননার নোটিশ দিয়েছেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি।

রোববার (১০ অক্টোবর) জোনায়েদ সাকির পক্ষে এ নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। গণসংহতি আন্দোলনের সম্পাদকমণ্ডলীর সদস্য বাচ্চু ভুঁইয়া সোমবার (১১ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

নোটিশ পাওয়ার সাত দিনের মধ্যে সন্তোষজনক ব্যাখ্যা না পেলে উচ্চ আদালতে আদালত অবমাননার আবেদন করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

এ বিষয়ে গণসংহতি আন্দোলনের কেন্দ্রীয় সংগঠক সৈকত মল্লিক সারাবাংলাকে বলেন, রাষ্ট্রীয় প্রতষ্ঠিান হওয়া সত্ত্বেও আদালতের আদেশ অমান্য করার ধৃষ্ঠতা নির্বাচন কমিশন কার মদতে পায়? আমরা বহুবার দেখেছি, সরকার তার স্বার্থের কোনো সিদ্ধান্ত নিতে গেলে প্রায়ই আদালতের দোহাই দেয়। কিন্তু এ ক্ষেত্রে একটি রাজনৈতিক দলের নিবন্ধন নিয়ে ন্যায্য আবেদনের পক্ষে আদালত যখন আদেশ দিলেন, সেই আদেশ নির্বাচন কমিশন অমান্য করেছে। এ বিষয়ে আমরা সরকারের কোনো বক্তব্য পাইনি। একটি সাংবিধানিক সংস্থার এরকম ধৃষ্ঠতার উৎস অনুসন্ধান করা প্রয়োজন। তবে আমরা আশাবাদী, এই নোটিশ পেয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) আদালতের আদেশ বাস্তবায়ন করে আদালতের প্রতি সম্মান জানাবেন।

এর আগে ২০১৮ সালে ১১ নভেম্বর দলের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকির দায়ের করা রিট আবেদনের শুনানি নিয়ে রুল জারি করেছিলেন হাইকোর্ট। এরপর ২০১৯ সালের ১১ এপ্রিল তারিখে নির্দেশনা পাওয়ার এক মাসের মধ্যে গণসংহতি আন্দোলনকে রাজনৈতিক দল হিসেবে নিবন্ধিত করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দেন আদালত।

রাজনৈতিক দল নিবন্ধন আইন ২০০৮ (সংশোধিত ২০১২)-এর ধারা ৭ (২) অনুযায়ী শিডিউল ২ অনুসারে ২টি জাতীয় দৈনিকে বিজ্ঞপ্তি প্রকাশ করে রায় হাতে পাওয়ার এক মাসের মধ্যে নিবন্ধিত করার নিদের্শ দেওয়া হয়।

২০১৯ সালের ২০ জুন তারিখে উচ্চ আদালতের রায় ও নির্দেশনার নিবন্ধিত কপি হাতে পাওয়ার পরে আজ পর্যন্ত নির্বাচন কমিশনের পক্ষ থেকে কোনো পদক্ষেপ নেওয়া হয়নি, যা হাইকোর্টের নির্দেশনা অমান্য করার সামিল বলে নোটিশে উল্লেখ করেছে গণসংহতি আন্দোলন।

সারাবাংলা/একে

আইনি নোটিশ কে এম নুরুল হুদা গণসংহতি আন্দোলন টপ নিউজ প্রধান নির্বাচন কমিশন সিইসি


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর