Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অর্থনীতিতে নোবেল পেলেন তিনজন

আন্তর্জাতিক ডেস্ক
১১ অক্টোবর ২০২১ ১৬:২৫

ঢাকা: চলতি বছর অর্থনীতিতে নোবেল পেয়েছেন ডেভিড কার্ড, জসুয়া ডি অ্যাংগ্রিস্ট এবং গুইডো ডব্লিউ ইমবেনস। সোমবার (১০ অক্টোবর) রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্স ২০২১ সালে অর্থনীতিতে নোবেল জয়ীদের নাম ঘোষণা করে।

ডেভিড কার্ড কানাডিয়ান, জসুয়া ডি অ্যাংগ্রিস্ট আমেরিকান ও গুইডো ডব্লিউ ইমবেনস ডাচ অর্থনীতিবিদ।

নোবেল কমিটির বিজ্ঞপ্তিতে বলা হয়, আলফ্রেড নোবেলের স্মৃতিতে ২০২১ সালে অর্থনীতিতে নোবেল (ভেরিজ রিক্সব্যাংক) পুরস্কারের অর্ধেক দেওয়া হয়েছে ডেভিড কার্ডকে। শ্রম অর্থনীতিতে তার অভিজ্ঞতাগত অবদানের জন্য তাকে এ পুরস্কারে ভূষিত করা হয়েছে। পুরস্কারের বাকি অর্ধেক পেয়েছেন জসুয়া ডি অ্যাংগ্রিস্ট ও গুইডো ডব্লিউ ইমবেনস। কারণগত সম্পর্ক বিশ্লেষণে পদ্ধতিগত অবদান রাখার জন্য তাদের এ পুরস্কারে ভূষিত করা হয়েছে।

ডেভিড কার্ডের জন্ম  ১৯৫৬ সালে কানাডার গেলফ শহরে। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ায় কর্মরত। জসুয়া ডি অ্যাংগ্রিস্টের জন্ম যুক্তরাষ্ট্রের ওহাইওতে ১৯৬০ সালে। বর্তমানে তিনি ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজিতে (এমআইটি) কর্মরত। নেদারল্যান্ডের গুইডো ডব্লিউ ইমবেনসের জন্ম ১৯৬৩ সালে এইন্ডহোভেনে। বর্তমানে তার কর্মস্থল যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি।

উল্লেখ্য, ১৯০১ সালে আলফ্রেড নোবেলের প্রবর্তিত পুরস্কারের তালিকায় অর্থনীতি বিষয়ে নোবেল অন্তর্ভুক্ত ছিল না। পরবর্তীতে ১৯৬৮ সালে, সুইডেনের কেন্দ্রীয় ব্যাংকের তিনশ বছর পূর্তি উপলক্ষে আলফ্রেড নোবেলের সম্মানে অর্থনীতি সংশ্লিষ্ট বিজ্ঞানে অবদানের জন্য নোবেল পুরস্কার দেওয়ার রীতি শুরু হয়। সেই থেকে প্রতি বছর অর্থনীতিতে নোবেল পুরস্কার দেওয়া হচ্ছে।

অর্থনীতিতে এ পর্যন্ত ৫৩টি নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। এর মধ্যে ৮টি পুরস্কার তিনজন ভাগ করে নিয়েছেন।

২০২১ সালে নোবেলজয়ী ১৩ জন

২০২১ সালে মোট ছয়টি বিষয়ে ১৩ জন নোবেল পেলেন। এর মধ্যে শান্তিতে ফিলিপাইনের নোবেলজয়ী মারিয়া রেসা একমাত্র নারী।

সোমবার (৫ অক্টোবর) ঘোষণা করা হয় চিকিৎসা বিজ্ঞানে চলতি বছরে নোবেল বিজয়ীদের নাম। চিকিৎসা বিজ্ঞানে চলতি বছরে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন যুক্তরাষ্ট্রের ডেভিড জুলিয়াস এবং লেবাননের আরডাম পাটাপুটান। তাপমাত্রা এবং স্পর্শের রিসেপ্টর আবিষ্কারের জন্য তাদের এ পুরস্কার দেওয়া হয়।

মঙ্গলবার (৫ অক্টোবর) রয়েল সুইডিশ একাডেমি পদার্থবিজ্ঞানে এ বছরের নোবেলজয়ী তিন বিজ্ঞানীর নাম ঘোষণা করে। যুক্তরাষ্ট্রের সিউকুরো মানাবো, জার্মানির ক্লস হ্যাজেলমেন এবং ইতালির জর্জিও পারিসিকে এ পুরস্কারে ভূষিত করেছে নোবেল কমিটি।

এ বছর পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কারের অর্ধেক দেওয়া হয়েছে সিউকুরো মানাবো এবং ক্লস হ্যাজেলমেন। তারা বৈশ্বিক জলবায়ুর ভৌত মডেলিং, পরিবর্তনশীলতা পরিমাপ এবং নির্ভরযোগ্যভাবে বিশ্ব উষ্ণায়নের পূর্বাভাস দেওয়ার জন্য পুরস্কার পেলেন। পারমাণবিক থেকে গ্রহ স্কেলে ভৌত ব্যবস্থায় ফ্লাকচুয়েশন পরস্পরের ওপর কী প্রভাব ফেলে, তা আবিষ্কারের জন্য পুরস্কারের বাকি অর্ধেক পেয়েছেন জর্জিও পারিসি।

বুধবার (৬ অক্টোবর) রসায়নে নোবেলজয়ীদের নাম ঘোষণা করে। এ বছর রসায়নে নোবেল পুরস্কার পেয়েছেন জার্মান বিজ্ঞানী বেঞ্জামিন লিস্ট এবং যুক্তরাষ্ট্রের ডেভিড ম্যাকমিলান।

একাডেমির ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে বলা হয়, অপ্রতিসম অর্গানোক্যাটালাইসিস বা জৈব-অনুঘটন বিক্রিয়া আবিষ্কারের জন্য দুই বিজ্ঞানীকে এ পুরস্কারে ভূষিত করা হয়েছে। দুই বিজ্ঞানী অণু তৈরির জন্য একটি সহজ যন্ত্র আবিষ্কার করেছেন যা নতুন ওষুধ তৈরি ও সবুজ রসায়নে সাহায্য করবে।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) রয়েল সুইডিশ একাডেমি এ বছরের সাহিত্যে নোবেল বিজয়ী হিসেবে ব্রিটিশ-তানজানিয়ান ঔপন্যাসিক আব্দুল রাজ্জাক গুরনাহর নাম ঘোষণা করে। ১৯৯৪ সালে প্রকাশিত তার চতুর্থ উপন্যাস প্যারাডাইসের জন্য তাকে এ বছর নোবেল পুরস্কারে ভূষিত করা হয়। প্যারাডাইসে পূর্ব আফ্রিকান সমাজে ভালোবাসা এবং দুঃখের চিত্র তুলে ধরা হয়েছে।

চলতি বছরে শান্তিতে যৌথভাবে নোবেল পেলেন মারিয়া রেসা এবং দিমিত্রি মুরাতব। শুক্রবার (৮ অক্টোবর) নোবেল কমিটি এ পুরস্কার ঘোষণা করে। মারিয়া রেসা এবং দিমিত্রি মুরাতব দুজনই সাংবাদিক। নোবেল কমিটি বলছে, গণতন্ত্র ও টেকসই শান্তির পূর্বশর্ত মতপ্রকাশের স্বাধীনতা রক্ষায় ভূমিকা রাখার জন্য এই দুই সাংবাদিককে শান্তিতে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে।

সারাবাংলা/আইই

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর