Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১ হাজারের বেশি ইউপি নির্বাচনের তফসিল ১৪ অক্টোবর

স্পেশাল করেসপন্ডেন্ট
১১ অক্টোবর ২০২১ ১৯:৫৬

ঢাকা: দশম ইউনিয়ন পরিষদের (ইউপি) তৃতীয় ধাপের নির্বাচনের তফসিল বৃহস্পতিবার (১৪ অক্টোবর) ঘোষণা করবে নির্বাচন কমিশন (ইসি)। এই ধাপে এক হাজারেরও বেশি ইউপিতে ভোট আয়োজন করা হবে। ওই দিন ৮৭তম কমিশন বৈঠক শেষে তফসিল ঘোষণা করা হবে। সোমবার (১১ অক্টোবর) ইসি সূত্র বিষয়টি নিশ্চিত করেছেন।

ইসি সূত্র জানায়, ১৪ অক্টোবর বেলা সাড়ে ১১টায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে কমিশনের ৮৭তম বৈঠক নির্বাচন ভবনের সভাকক্ষে অনুষ্ঠিত হবে। ওই দিন বৈঠক শেষে তৃতীয় ধাপের ইউপি ভোটের তফসিল ঘোষণা করা হবে। ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার তফসিল ঘোষণা করবেন।

বিজ্ঞাপন

ইসির কমিশন বৈঠকের আলোচ্যসূচির মধ্যে রয়েছে- তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ সাধারণ নির্বাচন; অষ্টম ধাপের পৌরসভা সাধারণ নির্বাচন; স্থানীয় সরকার প্রতিষ্ঠানের অন্যান্য নির্বাচন ও উপনির্বাচন এবং বিবিধ।

এর আগে, দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচনের তফসিল ঘোষণার দিন ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার জানিয়েছেন, পরবর্তী কমিশন সভায় তৃতীয় ধাপের ভোটের তফসিল হতে পারে। এছাড়া অন্যান্য নির্বাচন নিয়েও সিদ্ধান্ত নেবে কমিশন।

সূত্র জানায়, আগামী ১৪ নভেম্বর থেকে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়ে শেষ হবে ২৩ নভেম্বর। আর এইচএসসি পরীক্ষা ২ ডিসেম্বর শুরু হয়ে শেষ হবে ৩০ ডিসেম্বর। এসএসসি পরীক্ষার মধ্যে কোনো ভোট আয়োজন করা হবে না। এসএসসি ও এইচএসসি পরীক্ষার মাঝখানে যে বিরতি রয়েছে। সেই বিরতিতে ইউপি’র অন্তত দুই ধাপের ভোট সম্পন্ন করতে চায় কমিশন।

এছাড়া এইচএসসি পরীক্ষার ক্ষেত্রে যেসব বিষয়ের আগে বেশি বিরতি রয়েছে সেই সময় হতে পারে বাকি ধাপের ভোট। এক্ষেত্রে ১৬ থেকে ১৮ ডিসেম্বর এবং ২৪ ডিসেম্বর থেকে ২৬ ডিসেম্বর এই সময়ের মধ্যেও ভোট গ্রহণ করতে পারে ইসি। ইতোমধ্যে প্রথম ধাপে ৩৬৯টি ইউপিতে ভোট গ্রহণ করেছে ইসি। দ্বিতীয় ধাপে ৮৪৮টি ইউপিতে ভোট হবে ১১ নভেম্বর।

বিজ্ঞাপন

উল্লেখ্য, বর্তমানে দেশে ৪ হাজার ৫৭১টি ইউনিয়ন পরিষদ রয়েছে। এর মধ্যে সাড়ে চার হাজার ইউপিতে ভোট করা যাবে। কয়েকটিতে মামলা জটিলতার কারণে নির্বাচন আটকে আছে। দেশ স্বাধীন হওয়ার পর থেকে ইতোমধ্যে নয় বার ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ১৯৭৩ সালে প্রথম ইউপি নির্বাচন এবং সর্বশেষ ২০১৬ সালে নবম ইউপি নির্বাচন অনুষ্ঠিত হয়। এছাড়াও ১৯৭৭, ১৯৮৩, ১৯৮৮, ১৯৯২, ১৯৯৭, ২০০৩, ২০১১ ইউপি নির্বাচন হয়েছে।

এছাড়া চলতি ২০২১ সালে অনুষ্ঠিত হচ্ছে দশম ইউপি নির্বাচন। সর্বশেষ ২০১৬ সালের ১১ ফেব্রুয়ারি প্রথম বারের মতো দলীয় প্রতীকে নবম ইউপি নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। ২০১৬ সালের ২২ মার্চ থেকে ৪ জুন পর্যন্ত ছয় ধাপে চার হাজার ২৭৫টি ইউপিতে ভোট অনুষ্ঠিত হয়।

সারাবাংলা/জিএস/পিটিএম

১৪ অক্টোবর ইউপি নির্বাচন তফসিল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর