Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অনলাইনে সুদের কারবার: চীনের নাগরিকসহ ৭ জন কারাগারে

স্টাফ করেসপন্ডেন্ট
১১ অক্টোবর ২০২১ ২০:০৩

ঢাকা: অ্যাপসভিত্তিক ডিজিটাল মাইক্রোফাইন্যান্সের নামে অবৈধ সুদের কারবারি প্রতারক চক্রের দুই চীনা নাগরিকসহ সাত সদস্যকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত।

সোমবার (১১ অক্টোবর) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট বেগম ইয়াসমিন আরার আদালত এ আদেশ দেন।

কারাগারে যাওয়া ৭ আসামি হলেন চীনা নাগরিক হি মিংশি ও ইয়াং সিকি, মজুমদার ফজলে গোফরান, আহসান কামাল, হিমেল অর রশিদ, নাজমুস সাকিব ও জেরিন তাসনিম বিনতে ইসলাম।

এদিন মামলার তদন্ত কর্মকর্তা ডিবির সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম ইউনিটের এসআই (নি.) প্রাণ কৃষ্ণ সরকার রাজধানীর ধানমন্ডি থানায় দায়ের করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় এই সাত আসামিকে দুইদিনের রিমান্ড শেষে আদালতে হাজির করে কারাগারে আটক রাখার আবেদন করেন। আসামিদের পক্ষে তাদের আইনজীবীরা জামিন আবেদন করেন। রাষ্ট্রপক্ষ থেকে এর বিরোধিতা করা হয়।

গত ৮ অক্টোবর আসামিদের দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

জানা যায়, আসামিরা অনলাইন অ্যাপস যেমন টিকালা, ক্যাশম্যান, র‌্যাপিড ক্যাশ, আমার ক্যাশের মাধ্যমে জামানতবিহীন লোন দেওয়ার নামে অতিরিক্ত হারে সুদের কারবার করে। এ সব অ্যাপসের সার্ভার চীনে অবস্থিত এবং সেখানে থেকে পরিচালিত হয়। কিছু চীনা নাগরিক বাংলাদেশি নাগরিককে সহায়তার নামে এসব অ্যাপের মাধ্যমে জামানতবিহীন স্বল্প সুদে লোন দেওয়ার প্রলোভনে গ্রাহক আকৃষ্ট করে। তাদের বিজ্ঞাপনে আকৃষ্ট হয়ে গ্রাহকরা লোন নিয়ের স্বল্প সুদের পরিবর্তে উচ্চহারে সুদ দিয়ে প্রতারিত হচ্ছেন। প্রতারণার শিকার একজনের অভিযোগ পেয়ে ধানমন্ডি থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা দায়ের করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এআই/একে

নিম্ন আদালত সুদের কারবার হাইকোর্ট

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর