Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মেয়াদ বাড়ল মেরিন একাডেমির কমান্ড্যান্টের

স্পেশাল করেসপন্ডেন্ট
১১ অক্টোবর ২০২১ ২০:২৯

চট্টগ্রাম ব্যুরো: বাংলাদেশ মেরিন একাডেমির কমান্ড্যান্ট পদে ড. সাজিদ হোসেনের মেয়াদ আরও দুইবছর বাড়ানো হয়েছে। ২০০৯ সাল থেকে একই পদে দায়িত্ব পালন করে আসা সাজিদ ২০২৩ সালের সেপ্টেম্বর পর্যন্ত এই পদেই থাকছেন।

সোমবার (১১ অক্টোবর) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি করা এক আদেশে বলা হয়েছে, কমান্ড্যান্ট সাজিদ ২০২৩ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত এই পদে বহাল থাকবেন। মেরিন একাডেমির পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

সাজিদ হোসেন পেশায় একজন মেরিন প্রকৌশলী। চট্টগ্রামে মেরিন একাডেমির কমান্ড্যান্ট হিসেবে দায়িত্ব নেওয়ার আগে তিনি ১৯৯৩ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত একাডমির ঊর্ধ্বতন প্রকৌশলী প্রশিক্ষক, প্রধান প্রকৌশলী এবং ডেপুটি কমান্ড্যান্ট পদে কর্মরত ছিলেন। ১৯৮০ সালে বাংলাদেশ শিপিং করপোরেশনের সমুদ্রগামী জাহাজে ক্যাডেট পদে যোগ দিয়ে তিনি ৯৩ সাল পর্যন্ত সেখানে কর্মরত ছিলেন। সর্বশেষ তিনি প্রতিষ্ঠানটির প্রধান প্রকৌশলীর দায়িত্ব পালন করেন।

সাজিদ হোসেন রাজশাহী ক্যাডেট স্কুল ও কলেজ থেকে ১৯৭৬ সালে মাধ্যমিক পরীক্ষায় সম্মিলিত মেধাতালিকায় তৃতীয় স্থান অর্জন করেন। ১৯৭৮ সালে তিনি একই প্রতিষ্ঠান থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। এরপর বাংলাদেশ মেরিন একাডেমি থেকে তিনি রেজিমেন্টাল প্রশিক্ষণ নেন। যুক্তরাজ্য থেকে প্রথম শ্রেণীর নৌ-প্রকৌশল সনদ অর্জনের পাশাপাশি তিনি সুইডেনের ওয়ার্ল্ড মেরিটাইম ইউনিভার্সিটি থেকে মেরিটাইম সেফটি বিষয়ে এমএসসি করেন।

সারাবাংলা/আরডি/এমও

কমান্ড্যান্ট মেরিন একাডেমি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর