Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বোধনে চোখ খুললেন মা দুর্গা

স্টাফ করেসপন্ডেন্ট
১১ অক্টোবর ২০২১ ২২:২২

ঢাকা: বোধন শব্দটির অর্থ জাগরণ বা নিদ্রাভঙ্গ। আবরণ উম্মোচনের মধ্য দিয়ে দেবী দুর্গাকে জাগিয়ে তোলা তথা দুর্গার আরাধনার সূচনাই হলো বোধন। একে অবশ্য অকাল বোধনও বলা হয়। আর এর মাধ্যমেই শুরু হয়েছে শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা।

সোমবার (১১ অক্টোবর) মহাষষ্ঠীর সন্ধ্যায় মণ্ডপে মণ্ডপে অনুষ্ঠিত হয় দেবীর বোধন। ভক্তরা আরাধনার মধ্যে দিয়ে বরণ করে নিয়েছেন দেবী দুর্গাকে।

রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে সন্ধ্যায় নানা আয়োজনে দেবীর বোধন হয়। এরপর বেল তলায় হয় অধিবাস ও সন্ধি পূজা। এর মধ্য দিয়েই মূলত শুরু হয়ে গেল দেবী দুর্গার আরাধনা।

ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে গিয়ে দেখা যায়, ঢাকের তালে তালে বাজছে আগমনী সুর। চারদিকে ধুপের গন্ধ ভরপুর। ষষ্ঠীর বিকেল থেকেই মণ্ডপে ভিড়। মায়ের কোলে থাকা শিশু থেকে শুরু করে বৃদ্ধ পর্যন্ত সকলেরই মধ্যেই পূজা শুরুর আমেজ। নতুন জামা পরে সবাই এসেছে দেবী দুর্গাকে বরণ করে নিতে। খাওয়া-দাওয়া ও জমজমাট আড্ডায় ভরে উঠেছে মন্দিরের আঙিনা।

করোনা মহামারির কারণে গত বছর পুজার উৎসবের কোনো আমেজ ছিল না। তাই এবার উৎসবে যোগ হয়েছে নতুন মাত্রা। যদিও সকলকে চলতে হচ্ছে কঠোর স্বাস্থ্য বিধি মেনে। মন্দিরে প্রবেশের ক্ষেত্রে ছিল আইনশৃঙ্খলা বাহিনীর সতর্কতা। মাস্ক ছাড়া কাউকে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না মন্দিরে। সবাই দূরত্ব মেনে লাইন ধরে প্রবেশ করেছে।

দেবী দুর্গাকে বরণ করে নিতে মন্দিরে এসেছেন বাংলাদেশ মহিলা ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক দীপালি চক্রবর্তী। তিনি সারাবাংলাকে বলেন, আমরা বছরজুড়ে অপেক্ষা করি মায়ের আগমনের জন্য। আগামী ৫ দিন আমাদের শারদীয় দুর্গোৎসব। পৃথিবীর সব কিছু যেন সুন্দর হয় সেই প্রার্থনা করব আমরা মায়ের কাছে।

তিনি বলেন, গত বছর করোনার কারণে আমরা পূজায় কোনো উৎসব করিনি। শুধু পূজার আচার এবং আনুষ্ঠানিকতা পালন করেছি। এবারও আমরা ধর্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে উৎসব করব। করোনা মহামারি যেন দূর হয়, সেই প্রার্থনা থাকবে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাবেক সাধারণ সম্পাদক নির্মল ভট্টাচার্য বলেন, এবার করোনার কারণে নির্দেশনা হচ্ছে সরকারের দেওয়া স্বাস্থ্যবিধি মেনে সবাইকে মণ্ডপে আসতে হবে। আমরা আশা করি আগামী বছর করোনা মহামারি কেটে যাবে। নতুন বছরে আমরা আরও বর্ণিলভাবে দেবী দুর্গার আরাধনা করব।

মহাষষ্ঠীর বোধনের পর আগামীকাল মঙ্গলবার মহাসপ্তমী বিহিত পূজা, বুধবার অস্টমী তিথিতে কুমারী পূজা, বৃহস্পতিবার মহা নবমী এবং শুক্রবার শুভ দশমী বিহীত পূজা এবং বিসর্জনের মধ্য দিয়ে শেষ হচ্ছে দূর্গাপূজা। পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে জানানো হয়েছে এবার সারাদেশে ৩২ হাজার ১১৮ টি মণ্ডপে দুর্গাপূজা হচ্ছে। আর ঢাকা মহানগরে পূজা হচ্ছে ২৩৭টি মণ্ডপে।

সারাবাংলা/এসএসএ

মহাষষ্ঠী মা দুর্গা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর