Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্বামীর যৌতুকের মামলায় স্ত্রী কারাগারে

স্টাফ করেসপন্ডেন্ট
১১ অক্টোবর ২০২১ ২০:৪৮

ঢাকা: স্বামীর কাছে যৌতুক দাবি করার অভিযোগে দায়ের করা মামলায় স্ত্রীকে কারাগারে পাঠানোর আদেশ দিয়েছেন আদালত। স্বামীর অভিযোগ, মাস দুয়েক আগে বিয়ে করার পর থেকেই স্ত্রী টাকা-পয়সার জন্য চাপ প্রয়োগ করে আসছেন। সবশেষ ৫ লাখ টাকা যৌতুকের দাবি করেছেন তিনি। যৌতুক না দিলে সংসার করবেন না বলেও হুমকি দিয়েছেন তিনি।

স্বামী মো. আরিফুল ইসলামের দায়ের করা এই মামলায় সোমবার (১১ অক্টোবর) শুনানি নেন ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শাহিনুর ইসলামের আদালত। এদিন আসামি স্ত্রী জয়নব ইসলাম আইনজীবীর মাধ্যমে অত্মসমর্পণ করে জামিনের আবেদন করেন। শুনানি শেষে আদালত জয়নব ইসলামের জামিন আবেদন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

মামলার অভিযোগে বলা হয়, চলতি বছরের ৩ আগস্ট মো. আরিফুল ইসলাম ও জয়নব ইসলামের বিয়ে হয়। ওই সময় স্ত্রীকে তিন লাখ ২০ হাজার টাকার পোশাক ও অন্যান্য জিনিসপত্র দিয়ে সাজিয়ে ঘরে তুলে নেন আরিফুল। স্ত্রীর সঙ্গে তার শাশুড়িও এক বাড়িতেই থাকেন।

আরিফুল ইসলাম অভিযোগ করেছেন, শাশুড়ি প্রতিনিয়ত তাদের সংসার ও পারিবারিক কাজকর্মে হস্তক্ষেপ করে থাকেন। এ বিষয়ে তার স্ত্রীর বক্তব্য, তার মা যতদিন বেঁচে আছেন তার বিরুদ্ধে কোনো কথা বলা যাবে না। সব কথা আরিফুলকে শুনতে হবে। না হলে তিনিও আরিফুলের কথা শুনবেন না। এ পরিস্থিতিতে আরিফুল তার খালা শাশুড়ি ও মামা শ্বশুরের সঙ্গে ফোনে কথা বলেন। তারাও এ বিষয়ে আরিফুলকে কোনো সহযোগিতা করেননি।

আরিফুল অভিযোগে বলছেন, তার দুইটি দোকান ও অন্যান্য ব্যবসা-বাণিজ্যের মধ্যে কিছু কিছু তার স্ত্রীর নামে লিখে দিতে বলেন তার শাশুড়ি। সবকিছুই ধীরে ধীরে তার স্ত্রীর নামে হয়ে যাবে— আরিফুল এমন কথা বললে তার শাশুড়ি তাকে বলেন, জয়নবের নামে এখনই আরিফুলকে যৌতুক বাবদ ৫ লাখ টাকার এফডিআর করে দিতে হবে। তা না হলে জয়নব সংসার করবে না। এসময় জয়নবও বলেন, তিনি মায়ের কথার বাইরে যাবেন না।

এজাহারে বলা হয়, এর কিছুদিন পর আরিফুল ব্যবসার কাজে বাইরে গেলে তার স্ত্রী ও শাশুড়িসহ শ্বশুরবাড়ির লোকজন তার বাড়ি থেকে সোনাসহ ৩ লাখ ২০ হাজার টাকার আসবাবপত্র ও নগদ ১ লাখ ১০ হাজার টাকা নিয়ে মাদারীপুরে চলে যান। বাসায় ফিরে আরিফুল বিষয়টি জানতে পেরে জয়নবের সঙ্গে যোগাযোগ করলে তিনি জানিয়ে দেন, যৌতুক হিসেবে ৫ লাখ টাকার এফডিআর করে না দিলে তিনি সংসার করবেন না। বিষয়টি সমাধানের জন্য আইনি নোটিশ পাঠিয়ে এবং মীমাংসার জন্য একাধিকবার উদ্যোগ নিলেও কোনো প্রতিকার পাননি বলে জানান আরিফুল।

এ পরিস্থিতিতে গত ১ সেপ্টেম্বর সংশ্লিষ্ট আদালতে নারী ও শিশু নিরোধ আইনের ৩ ধারায় জয়নব ইসলাম, তার মা শেফালী বেগম, তার খালা নাছরিন বেগম ও মামা হাবিব বেপারীকে আসামি করে মামলা দায়ের করেন আরিফুল। ওই দিন আদালত মামলাটি নিয়ে সমন জারির আদেশ দেন।

পরে গত ৩০ সেপ্টেম্বর আসামিদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন করেন বাদী পক্ষের আইনজীবীরা। আদালত সে আবেদনও মঞ্জুর করেছেন। আগামী ২৬ অক্টোবর গ্রেফতারি পরোয়ানা তামিলের জন্য তারিখ নির্ধারিত রয়েছে।

সারাবাংলা/এআই/টিআর

টপ নিউজ স্ত্রী কারাগারে স্বামীর যৌতুকের মামলা


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর