Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রাইভেট সেক্টর ইমার্জেন্সি অপারেশন সেন্টার উদ্বোধন

সিনিয়র করেসপন্ডেন্ট
১২ অক্টোবর ২০২১ ১৮:৫৪

ঢাকা: দক্ষিণ এশিয়ার মধ্যে দেশে প্রথমবারের মত দুর্যোগ-ঝুঁকি ব্যবস্থাপনায় বেসরকারি খাতের অংশগ্রহণে ‘প্রাইভেট সেক্টর ইমার্জেন্সি অপারেশন সেন্টার (পিইওসি)’ স্থাপন করা হয়েছে। বেসরকারি খাতের অন্যতম সংগঠন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং স্ট্রেংথেনিং আরবান পাবলিক-প্রাইভেট প্রোগ্রামিং ফর আর্থকোয়েক রেজিলিয়েন্স (সুপার প্রজেক্ট) যৌথভাবে ডিসিসিআইতে এই সেন্টার স্থাপন করেছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১২ অক্টোবর) রাজধানীর মতিঝিলের ডিসিসিআই কার্যালয়ে এক অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান উপস্থিত থেকে এ কার্যক্রমের উদ্বোধন করেন।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী বলেন, ‘দুর্যোগ মোকাবিলা ও ব্যবস্থাপনায় সরকারি এবং বেসরকারিখাতের অংশগ্রহণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। ডিসিসিআইতে স্থাপতি দেশের প্রথম প্রাইভেট সেক্টর ইমার্জেন্সি অপারেশন সেন্টারটি দুর্যোগ মোককবিলায় অগ্রণী ভূমিকা পালন করবে। বেসরকারিখাত এ ধরনের উদ্যোগে আরও বেশি করে নেওয়া উচিত।’

উল্লেখ্য, সুপার প্রজেক্ট’র মাধ্যমে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য এবং নগর অঞ্চলে বসবাসকারী জনগোষ্ঠীর ভূমিকম্প সহনশীলতা জোরদার এবং সর্বস্তরের জনগণকে দুর্যোগ সহনশীল করে তোলার লক্ষ্যে বেসরকারিখাতের অংশগ্রহণে বিভিন্ন অংশীজনদের মধ্যে পারস্পারিক সহযোগিতা বৃদ্ধির উদ্যোগ গ্রহণ করা হবে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন, অ্যাকশনএইড’র কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবীর, ডিসিসিআই ঊর্ধ্বতন সহ-সভাপতি এন কে এ মবিন, ঢাকা চেম্বারের সহ-সভাপতি মনোয়ার হোসেন প্রমুখ অনুষ্ঠানে বক্তব্য দেন।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

প্রাইভেট সেক্টর ইমার্জেন্সি অপারেশন সেন্টার

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর