Monday 30 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

লক্ষ্মীপুরে জব্দ ১১৫ টন চাল-গম ফেরত দেওয়ার নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট
১২ অক্টোবর ২০২১ ২১:০৬

ফাইল ছবি: হাইকোর্ট

ঢাকা: লক্ষ্মীপুরের কমলনগরে জব্দকৃত ৯৫ মেট্রিক টন চাল এবং ২০ মেট্রিক টন গম ব্যবসায়ীকে ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। রায়ের কপি হাতে পাওয়ার ১৫ দিনের মধ্যে চাল-গমের মালিককে (ব্যবসায়ী) তা বুঝিয়ে দিতে বলা হয়েছে।

মঙ্গলবার (১২ অক্টোবর) এ সংক্রান্ত এক রিটের পরিপ্রেক্ষিতে জারি করা রুল যথাযথ ঘোষণা করে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই রায় দেন।

বিজ্ঞাপন

আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী আবদুস সাত্তার পালোয়ান। অন্যদিকে দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফরের পক্ষে ছিলেন আইনজীবী ইশরাত জাহান।

এর আগে, গত ২১ মার্চ বিচারপতি মো. খসরুজ্জামান ও মো. মাহমুদ হাসান তালুকদারের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ চাল ও গমের নিলাম স্থগিত করেছিলেন।

একইসঙ্গে রিটকারীর চাল-গম জব্দ করা কেন বেআইনি ঘোষণা করা হবে না এবং বাদীকে কেন চাল-গম ফেরত দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছিল।

আদালতে ওইদিন আবেদনের পক্ষে শুনানি করেছিলেন আইনজীবী মো. রুহুল কুদ্দুস কাজল। তার সঙ্গে ছিলেন আইনজীবী আবদুস সাত্তার পালোয়ান। অন্যদিকে, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

আদালত পরিবর্তনের হওয়ার পর আজ ওই রুল নিষ্পত্তি করে রায় দিয়েছেন বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ।

রায়ের পর আইনজীবী আবদুস সাত্তার পালোয়ান সারাবাংলাকে জানান, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতর কাবিখার (কাজের বিনিময়ে খাদ্য) মাধ্যমে বেশ কিছু প্রকল্প বাস্তবায়ন করে থাকে। এর মধ্যে রয়েছে- স্থানীয় রাস্তা-ঘাট এবং স্কুল-কলেজের খেলার মাঠ নির্মাণ প্রকল্প। ২০২০ সালে লক্ষ্মীপুর জেলার কমলনগরে এ রকম ১৯টি প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়। ওই প্রকল্পগুলো বাস্তবায়নের জন্য দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের বরাদ্দকৃত ৯৫ মেট্রিক টন চাল ও ২০ মেট্রিক টন গম প্রকল্পের সভাপতিরা উত্তোলন করে স্থানীয় ব্যবসায়ী আব্দুর রবের কাছে বিক্রি করেন। ব্যবসায়ী আব্দুর রব এসব চাল-গম কিনে তার নিজের গোডাউনে সংরক্ষণ করেন।

বিজ্ঞাপন

পরে স্থানীয় প্রশাসন খাদ্য অধিদফতরের সিল সম্বলিত বস্তায় থাকা এসব চাল-গম খাদ্য অধিদফতরের পণ্য দাবি করে জব্দ করে এবং গোডাউনটি সিলগালা করে দেয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এনএসআই যৌথ অভিযানের মাধ্যমে এসব চাল-গম জব্দ করা হয়। পরবর্তীতে গত ৮ মার্চ স্থানীয় প্রশাসন ১১০ টন চাল-গম নিলামে বিক্রির জন্য দরপত্র আহ্বান করে।

তারপর এর প্রতিকার চেয়ে হাইকোর্টে রিট দায়ের করেন ব্যবসায়ী আব্দুর রব। আদালত রিটের শুনানি নিয়ে নিলাম স্থগিত করে রুলসহ আদেশ দেন। ওই রুলের চূড়ান্ত শুনানি শেষে আজ রায় দেন হাইকোর্ট।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

চাল-গম জব্দ লক্ষ্মীপুর

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর