Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘চলতি সপ্তাহে দেশের ২১ কেন্দ্রে শিশুদের ভ্যাকসিন দেওয়া হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট
১২ অক্টোবর ২০২১ ১৭:৫৭

ঢাকা: দেশে চলতি সপ্তাহেই সারাদেশের ২১টি কেন্দ্রে ১২ থেকে ১৭ বছর বয়সীদের ভ্যাকসিন প্রয়োগ করা হবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মাধ্যমেই তাদের নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করা হবে। আর তাদের জন্য আলাদা ভ্যাকসিন প্রয়োগ কেন্দ্র তৈরি করা হবে।

মঙ্গলবার (১২ অক্টোবর) দুপুরে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম।

অধ্যাপক খুরশীদ আলম বলেন, শিশু-কিশোরদের ভ্যাকসিনের বিষয়টি নানা কারণে এখনো হয়ে ওঠেনি। এর প্রধান কারণ হলো, এখন পর্যন্ত বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) অনুমোদন দেয়নি। তবে সম্প্রতি স্বাস্থ্যমন্ত্রী জেনেভায় গিয়ে ডব্লিউএইচওর ডিজির সঙ্গে কথা বলেছেন। এ বিষয়ে তারা সম্মতি দিয়েছেন। বিভিন্ন দেশে ফাইজারের ভ্যাকসিন দেওয়া হচ্ছে। সেটি মাথায় রেখে আমরাও একই ভ্যাকসিন দেবো।

তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা ১২ বছরের বেশি শিক্ষার্থীদের অনুমোদন না দিলেও বিভিন্ন দেশে তাদের ফাইজার দেওয়া হচ্ছে। আমাদেরও এমনটা পরিকল্পনা আছে। ইতোমধ্যে ২১টি কেন্দ্র ঠিক করা হয়েছে। এটি চাইলে সব জায়গায় দেওয়া সম্ভব নয়। কারণ, ফাইজারের ভ্যাকসিন সংরক্ষণের জন্য সারা দেশে ওরকম সুযোগ সুবিধা নেই।

তিনি আরও বলেন, ফাইজারের ভ্যাকসিন অন্যান্যগুলোর চেয়ে একটু আলাদা। এজন্য আলাদা করে ভ্যাকসিন প্রয়োগকারীদের প্রশিক্ষণের দরকার আছে। তবে যেদিন থেকে শিশুদের ভ্যাকসিন দেওয়া শুরু হবে, তার আগের দিন সবাইকে জানিয়ে দেওয়া হবে।

অধ্যাপক ডা. খুরশীদ বলেন, জেলা ও সিটি করপোরেশনগুলোর যেখানে সুবিধা আছে, আপাতত সেখানেই ভ্যাকসিন দেওয়া হবে। বাকিগুলোতে পর্যায়ক্রমে দেওয়া হবে। এটাই এখন মেনে নিতে হবে।

বিজ্ঞাপন

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা, অধিদফতরের পরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. শামিউল ইসলামসহ অন্যান্যরা।

সারাবাংলা/এসবি

অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম ভ্যাকসিন শিশুদের ভ্যাকসিন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর