Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৬৩২ দিনে নমুনা পরীক্ষা ছাড়াল এক কোটি

সিনিয়র করেসপন্ডেন্ট
১৪ অক্টোবর ২০২১ ১০:৩১

ফাইল ছবি

ঢাকা: দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ শনাক্তকরণের জন্য প্রথম নমুনা পরীক্ষা হয় গত বছরের ২১ জানুয়ারি। এরপর থেকে ২০২১ সালের ১৩ অক্টোবর। একে একে কেটে গেছে ৬৩২টি দিন। এই সময়ে বাংলাদেশ অতিক্রম করেছে এক কোটি নমুনা পরীক্ষার মাইলফলক।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে গতাকাল বুধবার (১৩ অক্টোবর) বিগত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশে গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮২৮টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৪৯টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৬টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬২৩টি।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ২১ হাজার ৯৮৬টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। আগের দিনের নমুনাসহ নমুনা পরীক্ষা করা হয়েছে ২২ হাজার ১৫৩টি নমুনা। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা পেরিয়ে গেছে ১ কোটি। মোট নমুনা পরীক্ষা দাঁড়িয়েছে ১ কোটি ২০ হাজার ৬৯৭টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৩ লাখ ৪৯ হাজার ৭৩৯টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ২৬ লাখ ৭০ হাজার ৯৫৮টি।

কোভিড-১৯ নমুনা পরীক্ষা যেভাবে ছাড়াল এক কোটি

দেশে প্রথম কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হয় ২০২০ সালের ৮ মার্চ। এর আগ পর্যন্ত দেশে ১১১টি নমুনা পরীক্ষা করা হয়। ৮ মার্চ ৯টি নমুনা পরীক্ষা করে তিনজনের মধ্যে সংক্রমণ শনাক্ত হয়। এরপর প্রথমবার ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা ১০০ অতিক্রম করে ২৬ মার্চ। ওই দিন ১২৬টি নমুনা পরীক্ষা করা হয়। দিনে হাজারের বেশি নমুনা পরীক্ষা প্রথম করা হয় ১০ এপ্রিল। ওই দিন এক হাজার ১৮৪টি নমুনা পরীক্ষা করা হয়েছিল। নমুনা পরীক্ষা বাড়তে বাড়তে একদিনে পাঁচ হাজার পরীক্ষার ঘর স্পর্শ করে ১ মে। ওই দিন ৫ হাজার ৫৭৩টি নমুনা পরীক্ষা করা হয়েছিল। একদিনে ১০ হাজার পরীক্ষার ঘরও স্পর্শ হয় মে মাসেই। ২০ মে ১০ হাজার ২০৭টি নমুনা পরীক্ষা করা হয়। গত বছর ১৫ ডিসেম্বর একদিনে সর্বোচ্চ নমুনা পরীক্ষা করা হয়, সংখ্যা ১৯ হাজার ৫৪টি। এটি ২০২০ সালে সর্বোচ্চ নমুনা পরীক্ষার পরিসংখ্যান।

বিজ্ঞাপন

দেশে একদিনে সর্বোচ্চ নমুনা পরীক্ষা হয় ২০২১ সালের ৩ আগস্ট। এ দিন দেশে ৫৫ হাজার ২৮৪টি নমুনা পরীক্ষা করা হয়। একই বছরের ২৮ জুলাই দেশে দ্বিতীয় সর্বোচ্চ নমুনা পরীক্ষা করা হয়। এ দিন ৫৩ হাজার ৮৭৭টি নমুনা পরীক্ষা করা হয় দেশে। দেশে তৃতীয় সর্বোচ্চ (৫৩ হাজার ৪৬২টি) নমুনা পরীক্ষা করা হয় ২ আগস্ট। এছাড়াও ২৭ জুলাই ৫২ হাজার ৪৭৮, ২৯ জুলাই ৫২ হাজার ২৮২, ২৬ জুলাই ৫০ হাজার ৯৫২, ১ আগস্ট ৪৯ হাজার ৫২৯, ৪ আগস্ট ৪৯ হাজার ৫১৪, ৬ আগস্ট ৪৮ হাজার ১৫, ১০ আগস্ট ৪৭ হাজার ৪২৪টি নমুনা পরীক্ষা করা হয়।

সারাবাংলা/এসবি/এনএস

করোনাভাইরাস নমুনা পরীক্ষা

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর