Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বৈশ্বিক ক্ষুধা সূচকে বাংলাদেশের ১ ধাপ অবনতি, তলানিতে ভারত

সারাবাংলা ডেস্ক
১৫ অক্টোবর ২০২১ ১২:০৯

ঢাকা: বৈশ্বিক ক্ষুধা নিবারণের ক্ষেত্রে এক ধাপ পিছিয়েছে বাংলাদেশে। তবে প্রতিবেশী ভারত, পাকিস্তানের চেয়ে বিস্তর এগিয়ে রয়েছে বাংলাদেশ। ২০২১ সালের বিশ্ব ক্ষুধা সূচকে বাংলাদেশের অবস্থান ৭৬তম। যা গত বছর ছিল ৭৫।

গ্লোবাল হাঙ্গার ইনডেক্সের (জিএইচআই) ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, এ বছর বাংলাদেশের স্কোর ১৯.১। প্রতিবেশী নেপালের স্কোরও একই, অর্থাৎ সূচকে সেদেশের অবস্থানও ৭৬।

সূচকের এ স্কোর অনুযায়ী বাংলাদেশে ক্ষুধার মাত্রা গুরুতর পর্যায়ে রয়েছে। গত বছরের চেয়ে এ বছর বাংলাদেশের স্কোর কমেছে। অর্থাৎ, বাংলাদেশে গত বছরের চেয়ে এবছর ক্ষুধা বেড়েছে। গত বছর বাংলাদেশের স্কোর ছিল ২০ দশমিক ৪। তবে গত কয়েক বছর বাংলাদেশে ক্ষুধা ক্রমাগত কমেছে। ২০১৯ সালে এ সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ৮৮তম। আর ২০১৮ সালে ছিল ৮৬তম।

বিশ্বের ১১৬টি দেশের মধ্যে ২০২১ সালে ক্ষুধার সূচকে ভারতের স্থান ১০১। গতবছর ভারতের অবস্থান ছিল ৯৪তম। চলতি বছরে দেশটির কয়েক ধাপ অবনতি ঘটেছে। এ বছর পাকিস্তানের অবস্থান ৯২তম। মিয়ানমারের অবস্থান ৭১।

প্রতি বছর আয়ারল্যান্ডের সংস্থা ‘কনসার্ন ওয়ার্ল্ডওয়াইড’ এবং জার্মান সংস্থা ‘ওয়েল্ট হাঙ্গার হিলফ’ যৌথভাবে বিশ্বের দেশগুলোর ক্ষুধার পরিমাণ নির্ধারণ করে। মূলত চারটি বিষয়ের মাপকাঠিতে এই সূচক তৈরি হয়। এগুলো হলো অপুষ্টি, পাঁচ বছরের কম বয়সের শিশুদের উচ্চতার তুলনায় ওজন, পাঁচ বছরের কম শিশুদের উচ্চতা ও পাঁচ বছরের কম  শিশুদের মৃত্যু হার।

এ সূচকে প্রথমসারিতে রয়েছে চীন, ব্রাজিল  ও কুয়েতসহ ১৮টি দেশ। আর নিচের দিকে রয়েছে  সোমালিয়া, দক্ষিণ সুদান, ইয়েমেনের মতো দেশগুলো।

সারাবাংলা/আইই

টপ নিউজ


বিজ্ঞাপন
সর্বশেষ

‘আমাদের সেনাবাহিনী যেন তৈরি থাকে’
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৯

আগস্টে কমেছে মূল্যস্ফীতি
৮ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৭

সম্পর্কিত খবর