Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আসিয়ান সম্মেলন থেকে বাদ মিয়ানমার জান্তা

আন্তর্জাতিক ডেস্ক
১৬ অক্টোবর ২০২১ ২০:১৫

সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং | ইন্টারনেট

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানের শীর্ষ সম্মেলনে আমন্ত্রিতদের তালিকা থেকে মিয়ানমারের সেনা প্রধান মিন অং হ্লাইংকে বাদ দেওয়া হয়েছে।

শনিবার (১৬ অক্টোবর) এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে আসিয়ান।

আসিয়ানের এমন পদক্ষেপকে বিরল বলে উল্লেখ করেছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো।

এদিকে, চলতি মাসের ২৬-২৮ তারিখ আসিয়ানের ভার্চুয়াল সম্মেলন অনুষ্ঠিত হবে। ওই সম্মেলনে মিয়ানমারের সেনা প্রধানকেও আমন্ত্রণ জানানো হয়। তার আগে মিয়ানমারে শান্তি ফিরিয়ে আনতে গত এপ্রিলে আসিয়ানের পাঁচ দফা পরিকল্পনায় সম্মত হয় জান্তা সরকার। কিন্তু, ওই পাঁচ দফার কিছুই বাস্তবায়িত হয়নি।

এ নিয়ে শুক্রবার (১৫ অক্টোবর) বৈঠকে বসেন আসিয়ানের সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা। পরে এক বিবৃতিতে মিন অং হ্লাইংকে বাদ দেওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। তবে মিয়ানমার থেকে একটি অরাজনৈতিক দলের প্রতিনিধিকে আসিয়ান সম্মেলনে আমন্ত্রণ জানানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, চলতি বছরের ১ ফেব্রুয়ারি মিয়ানমারের সেনাবাহিনী অং সান সু চির নির্বাচিত সরকারকে উৎখাতের পর থেকেই দেশটিতে বিশৃঙ্খলা চলছে। ওই সময়ে দেশটির নিয়ন্ত্রণ নেন সেনাপ্রধান মিন অং হ্লাইং। এরপরই দেশটির ভেতর-বাইরে তৈরি হয় ক্ষোভ। চলমান জান্তাবিরোধী বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর হাতে এ পর্যন্ত এক হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন।

সারাবাংলা/একেএম

সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর