Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ড্রোন হামলায় মৃত্যু: ক্ষতিপূরণ প্রস্তাব যুক্তরাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক
১৬ অক্টোবর ২০২১ ২১:৩১

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের শেষ দিকে ভুলবশতঃ মার্কিন ড্রোন হামলায় সাত শিশুসহ ১০ বেসামরিক প্রাণহানির ঘটনায় মৃতদের স্বজনদের ক্ষতিপূরণ দেওয়ার প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র।

শুক্রবার (১৫ অক্টোবর) পেন্টাগনের এক বিবৃতিতে বলা হয়েছে, ওই হামলায় মৃতদের স্বজন যারা তালেবান শাসিত আফগানিস্তান ত্যাগ করতে চায় তাদের শনাক্ত করার জন্য পেন্টাগন মার্কিন পররাষ্ট্র দফতরের সঙ্গে কাজ করছে।

বিজ্ঞাপন

প্রতিরক্ষা বিভাগের পলিসি বিষয়ক আন্ডার সেক্রেটারি কলিন কাহল এবং আফগানিস্তানে সক্রিয় এইড গ্রুপ নিউট্রেশন অ্যান্ড এডুকেশন ইন্টারন্যাশনালের প্রতিষ্ঠাতা ও সভাপতি স্টিভেন কোয়ানের মধ্যে বৃহস্পতিবার (১৪ অক্টোবর) অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

এর আগে, ২৯ আগস্ট এই সংস্থার কর্মী এজমারাই আহমাদিকে ভুলবশতঃ ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গি হিসেবে চিহ্নিত করে মার্কিন গোয়েন্দারা। হামলার আট ঘণ্টা আগেও তারা একটি সাদা টয়োটা গাড়ি অনুসরণ করে এবং পরে আইএসআই সন্দেহে মিসাইল হামলা চালায়। এতে সাত শিশুসহ ১০ জনের মৃত্যু হয়, এদের মধ্যে আহমাদিও ছিলেন।

ইউএস সেন্ট্রাল কমান্ড কমান্ডার জেনারেল কেনেথ ম্যাকেঞ্জি বলেছেন, আমেরিকান গোয়েন্দারা কাবুল বিমান বন্দরের কাছে একটি গাড়ি দেখতে পায়, তারা ধারণা করে আইএস কাবুল বিমান বন্দরে হামলার প্রস্তুতি নিচ্ছে। কিন্তু গত মাসে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বুঝতে পারেন এই ড্রোন হামলা ভুল ছিল।

ওই ঘটনার তিন দিন আগে কাবুল বিমান বন্দরে বোমা হামলায় বহু লোকের মৃত্যু হয়। এ সময় ১৩ মার্কিন মেরিন সেনা মারা যায়।

সারাবাংলা/একেএম

আফগানিস্তান ড্রোন হামলা যুক্তরাষ্ট্র

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর