Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঈদে মিলাদুন্নবির ছুটি ২০ অক্টোবর

স্পেশাল করেসপন্ডেন্ট
১৭ অক্টোবর ২০২১ ২০:১২

ঢাকা: পবিত্র ঈদে মিলাদুন্নবির (সা.) ছুটির তারিখ পরিবর্তন করা হয়েছে। আগামী মঙ্গলবারের (১৯ অক্টোবর) পরিবর্ততে আগামী বুধবার (২০ অক্টোবর) এই ছুটি পুনর্নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

রোববার (১৭ অক্টোবর) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, জাতীয় চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে সরকারি ছুটি আগামী ১৯ অক্টোবরের পরিবর্তে ২০ অক্টোবর পুনর্নির্ধারণ করা হয়েছে। অ্যালোকেশন অব বিজনেস অ্যামং দ্য ডিফারেন্স মিনিস্ট্রিস অ্যান্ড ডিভিশসনের জনপ্রশাসন মন্ত্রণালয়ে অংশে ৩৭ নম্বর ক্রমিকের বিধানে থাকা ক্ষমতাবলে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

প্রজ্ঞাপনে আরও বলা হয়, যেসব অফিসের সময়সূচি ও ছুটি তাদের নিজস্ব আইন-কানুন দিয়ে নিয়ন্ত্রণ করা হয় বা যেসব অফিস, সংস্থা ও প্রতিষ্ঠানের চাকরি সরকারের অত্যাবশ্যক চাকরি হিসেবে ঘোষণা করা হয়েছে, সেক্ষেত্রে সংশ্লিষ্ট অফিস বা সংস্থা নিজস্ব আইন বা নিয়ম-কানুন অনুযায়ী জনস্বার্থ বিবেচনা করে এই ছুটি পুনর্নির্ধারণ করতে পারবে।

এর আগে, গত ৭ অক্টোবর সন্ধ্যায় অনুষ্ঠিত ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মোকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবি (সা.) পালনের কথা বলা হয়।

মুসলিম ধর্মাবলম্বীরা ১২ রবিউল আউয়াল মহানবী হযরত মুহম্মদ (সা.)-এর জন্ম ও মৃত্যু দিবসের দিনটিকে ঈদে মিলাদুন্নবি (সা.) হিসেবে পালন করে থাকে। ২০২১ সালের ছুটির বর্ষপঞ্জি অনুযায়ী এ বছর রবিউল আউয়াল মাস শুরুর তারিখ ছিল ৮ অক্টোবর। সে হিসাবে ১৯ অক্টোবর ঈদে মিলাদুন্নবির (স.) সরকারি ছুটি নির্ধারণ করা হয়েছিল। কিন্তু এবার আরবি সফর মাস ৩০ দিনে শেষ হলে রবিউল আউয়াল মাস শুরু হয় ৯ অক্টোবর থেকে। সে হিসাব ধরে ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপন করা হবে।

বিজ্ঞাপন

ফাইল ছবি

সারাবাংলা/জেআর/টিআর

ঈদে মিলাদুন্নবি ঈদে মিলাদুন্নবি (সা.)

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর