Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

প্রথমবারের মতো জাতীয় পর্যায়ে শেখ রাসেল দিবস উদযাপন সোমবার

সিনিয়র করেসপন্ডেন্ট
১৭ অক্টোবর ২০২১ ১৯:৩৭

ঢাকা: দেশে প্রথমবারের মতো জাতীয়ভাবে শেখ রাসেল দিবস পালন করা হবে আগামীকাল সোমবার (১৮ অক্টোবর)। দিবসটির প্রতিপাদ্য ‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস’। ‘ক’ শ্রেণির জাতীয় দিবস হিসেবে জাতীয়ভাবে দেশব্যাপী জেলা-উপজেলা ও বিদেশে বাংলাদেশ দূতাবাসগুলোতে যথাযথ মর্যাদায় দিবসটি পালন করা হবে।

রোববার (১৭ অক্টোবর) রাজধানীর আইসিটি টাওয়ারে বিসিসি অডিটরিয়ামে এক সংবাদ সম্মেলনে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এসব তথ্য জানান।

বিজ্ঞাপন

দিবসটি উপলক্ষে আইসিটি বিভাগের উদ্যোগে বিশেষ চাহিদাসম্পন্ন শিশু এবং শিক্ষা, শিল্পকলা, সাহিত্য ও সংস্কৃতি, ক্রীড়া, বিজ্ঞান ও প্রযুক্তিতে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে ১০টি শেখ রাসেল স্বর্ণপদক দেওয়া হবে। শেখ রাসেল পদকপ্রাপ্ত ও অনলাইন কুইজ প্রতিযোগিতায় বিজয়ীদের ২০টি ল্যাপটপ, এলইডিপি’র আওতায় মূল অনুষ্ঠানে পাঁচটি এবং নিজ নিজ জেলায় ৩৯৯৫টিসহ মোট ৪ হাজার ল্যাপটপ দেওয়া হবে।

এছাড়া শেখ রাসেল শিশু ও কিশোর পরিষদ ৬০টি পুরস্কার বিতরণ করবে। দিবসটির গুরুত্ব তুলে ধরে বিভিন্ন জাতীয় দৈনিকে ক্রোড়পত্র প্রকাশিত হবে।

দিবসটি উপলক্ষে আইসিটি বিভাগ ও বাংলাদেশ শিশু একাডেমির যৌথ উদ্যোগে সোমবার (১৮ অক্টোবর) বনানী কবরস্থানে শেখ রাসেলের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হবে। সকাল সাড়ে ৯টায় আইসিটি বিভাগ ও শেখ রাসেল শিশু-কিশোর পরিষদের যৌথ উদ্যোগে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) শেখ রাসেল দিবসের উদ্বোধনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়াল মাধ্যমে প্রধান অতিথি হিসেবে অংশ নেবেন।

বিজ্ঞাপন

দিবসটি উপলক্ষে আইসিটি বিভাগের উদ্যোগে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিকেল ৩টায় থাকছে ‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস’ শীর্ষক জাতীয় সেমিনার। এতে বিভিন্ন শ্রেণিপেশার বুদ্ধিজীবীরা আলোচক হিসেবে অংশ নেবেন। সন্ধ্যা ৬টায় বিআইসিসির হল অব ফেমে থাকছে ‘কনসার্ট ফর পিস অ্যান্ড জাস্টিস’। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। এছাড়া আরও বেশকিছু অনুষ্ঠান রয়েছে এদিন।

সারাবাংলা/ইএইচটি/টিআর

আইসিটি বিভাগ শেখ রাসেল দিবস

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর