Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কমেছে মৃত্যু, বেড়েছে সংক্রমণ ও শনাক্তের হার

সারাবাংলা ডেস্ক
১৮ অক্টোবর ২০২১ ১৭:১৪

ঢাকা: সারাদেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ১০ জন। একই সময়ে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে ৩৩৯ জনের শরীরে। করোনায় মৃত্যু আগের দিনের তুলনায় কমলেও বেড়েছে সংক্রমণ। আগের দিন করোনা সংক্রমণ নিয়ে মারা গিয়েছিলেন ১৬ জন, সংক্রমণ শনাক্ত হয়েছিল ৩১৪ জনের শরীরে।

এদিকে, সংক্রমণের পাশাপাশি নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হারও বেড়েছে। আগের দিন এই হার ছিল ১ দশমিক ৭৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় এই হার বেড়ে দাঁড়িয়েছে ১ দশমিক ৮০ শতাংশে।

বিজ্ঞাপন

সোমবার (১৮ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৩১টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫০টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৬টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬২৫টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ১৯ হাজার ১৬টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। নমুনা পরীক্ষা করা হয়েছে ১৮ হাজার ৮১২টি নমুনা। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ১ লাখ ১৩ হাজার ৭৩৪টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৪ লাখ ৬৩৮টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ২৭ লাখ ১৩ হাজার ৯৬টি।

২৪ ঘণ্টায় বেড়েছে সংক্রমণ ও শনাক্তের হার

আগের দিন দেশে ৩১৪ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে হয়েছে ৩৯৩ জন। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৬৫ হাজার ৮২৭ জনের শরীরে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ৮০ শতাংশ, যা আগের দিন ছিল ১ দশমিক ৭৪ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ১৫ দশমিক ৪৮ শতাংশ।

বিজ্ঞাপন

সুস্থতার হার ৯৭ শতাংশের বেশি

সংক্রমণ বাড়লেও করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা আগের দিনের চেয়ে কমেছে। আগের দিন দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৫২৯ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে দাঁড়িয়েছে ৫০৯ জনে। এ নিয়ে মোট সুস্থ হলেন ১৫ লাখ ২৮ হাজার ৩৭১ জন। শনাক্ত সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৬১ শতাংশ।

২৪ ঘণ্টায় কমেছে মৃত্যু

আগের দিন করোনা সংক্রমণ নিয়ে সারাদেশে মারা গিয়েছিলেন ১৬ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে ১০ জনে দাঁড়িয়েছে। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মারা গেলেন মোট ২৭ হাজার ৭৭৮ জন। সংক্রমণ বিবেচনায় মোট মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ।

পুরুষ ও নারীর মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় যে ১০ জন মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ৪ জন, নারী ৬ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্ত পুরুষ মারা গেলেন ১৭ হাজার ৭৯৩ জন, নারী ৯ হাজার ৯৮৫ জন। এ পর্যন্ত পুরুষ রোগীর মৃত্যুর হার ৬৪ দশমিক ০৫ শতাংশ, নারী রোগী মৃত্যুর হার ৩৫ দশমিক ৯৫ শতাংশ।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় ৩ জন মারা গেছেন ৫১ থেকে ৬০ বছর বয়সী। দুই জন করে মারা গেছেন ৪১ থেকে ৫০ বছর ও ৬১ থেকে ৭০ বছর বয়সী। এক জন করে মারা গেছেন ২১ থেকে ৩০, ৩১ থেকে ৪০ এবং ৯১ থেকে ১০০ বছর বয়সী। এই সময়ে দশ বছরের কম বয়সী, ১১ থেকে ২০ বছর বয়সী, ৭১ থেকে ৮০ বছর বয়সী, ৮১ থেকে ৯০ বছর বয়সী ও ১০০ বছরের বেশি বয়সী কেউ করোনা সংক্রমণ নিয়ে মারা যাননি। অন্যদিকে, এই ১০ জনের সবাই মারা গেছেন সরকারি হাসপাতালে।

বিভাগভিত্তিক মৃত্যুর তথ্য

বিভাগভিত্তিক মৃতদের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৩ জন করে মারা গেছেন ঢাকা ও খুলনা বিভাগে, দুই জন মারা গেছেন চট্টগ্রাম বিভাগে। রাজশাহী ও সিলেট বিভাগে মারা গেছেন একজন করে। বরিশাল, রংপুর ও ময়মনসিংহ বিভাগে গত ২৪ ঘণ্টায় কেউ করোনা সংক্রমণ নিয়ে মারা যাননি।

সারাবাংলা/এসএসএ

করোনা সংক্রমণ ও শনাক্ত

বিজ্ঞাপন
সর্বশেষ

কানপুরে প্রথম দিনে বৃষ্টির দাপট
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৩৫

সম্পর্কিত খবর