Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সাম্প্রদায়িক হামলায় ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে বিএনপির কমিটি

স্পেশাল করেসপন্ডেন্ট
১৯ অক্টোবর ২০২১ ১০:২১

ঢাকা: সারাদেশে পূজামণ্ডপে হামলার ঘটনায় ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়াতে এবং সরেজমিন তদন্ত করতে দু’টি কমিটি গঠন করেছে বিএনপি। আক্রান্ত এলকা সরেজমিন পরিদর্শন করে এই দুই কমিটিকে অতি দ্রুত প্রতিবেদন দেওয়ার নির্দেশও দেওয়া হয়েছে।

গত রোববার (১৭ অক্টোবর) দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। সোমবার (১৮ অক্টোবর) গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে সভার সিদ্ধান্ত জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ক্ষতিগ্রস্তদের প্রতি সহমর্মিতা প্রকাশে বিএনপি গঠিত কমিটির নেতৃত্ব দেবেন দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। অন্যদিকে ফ্যাক্টস ফাইন্ডিং বা তদন্ত কমিটির নেতৃত্ব দেবেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। দু’এক দিনের মধ্যে কমিটি দু’টি কাজ শুরু করবে।

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জনানো হয়, স্থায়ী কমিটির সভায় হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসবের সময় ‘কুমিল্লায় কোরআন শরিফ অবমাননা এবং পরে দুস্কৃতকারীদের পূজামণ্ডপে আক্রমণ, ভাঙচুর এবং এর ধারাবাহিকতায় চাঁদপুর, নোয়াখালীর চৌমুহনী, চট্টগ্রামসহ বিভিন্ন স্থানে হামলা, পুলিশের নির্বিচার গুলিবর্ষণ এবং নিরীহ পথচারী শিশুসহ কয়েকজনের মৃত্যুর ঘটনায়’ উদ্বেগ প্রকাশ করা হয়।

স্থায়ী কমিটির নেতারা মনে করছেন, বিরাজমান রাজনৈতিক সংকট থেকে জনগণের দৃষ্টি ভিন্নখাতে নেওয়ার করার জন্য সরকার নিজেই এই ধরনের সাম্প্রদায়িক সংকট সৃষ্টি করছে।

বৈঠকে অবিলম্বে নিরপেক্ষ তদন্তের মাধ্যমে দোষী ব্যক্তিদের চিহ্নিত করে বিচারের আওতায় নিয়ে আসার দাবি জানান বিএনপি নেতারা। একইসঙ্গে সাম্প্রদায়িক সম্প্রীতি অক্ষুণ্ণ রাখার জন্য দেশের সব নাগরিককে সচেতন হওয়ার জন্য আহ্বান জানান তারা।

স্থায়ী কমিটির বৈঠকে নেতারা বলেন, ‘ক্ষমতাসীনরা তাদের অবৈধ ক্ষমতা দীর্ঘস্থায়ী করার লক্ষ্যে বিভাজনের রাজনীতি করছে। প্রকৃত অপরাধীদের আড়াল করতে এই ধরনের অপকর্ম করা হচ্ছে। একই সঙ্গে কোনো তদন্ত ছাড়াই বিএনপি নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে তাদের বাড়িঘরে পুলিশি তল্লাশি ও অভিযান চালানো হচ্ছে।’

সভায় ইন্টারনেটসহ সব ডিজিটাল মাধ্যমকে নিয়ন্ত্রণ করে রাজনৈতিক এজেন্ডা বাস্তবায়নে সরকার ক্ষমতার অপপ্রয়োগ করছে বলে অভিযোগ করা হয়।

সারাবাংলা/এজেড/এমও

বিএনপি বিএনপির কমিটি সাম্প্রদায়িক হামলা


বিজ্ঞাপন
সর্বশেষ

৯০০তম গোলে ইতিহাস গড়লেন রোনালদো
৬ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৪

সম্পর্কিত খবর