Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

মৃত্যু-সংক্রমণ-শনাক্তের হার সবই কমেছে

সারাবাংলা ডেস্ক
২০ অক্টোবর ২০২১ ১৬:৪৫

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মারা গেছেন ৬ জন। একই সময়ে সংক্রমণ শনাক্ত হয়েছে ৩৬৮ জনের শরীরে। আগের দিনের তুলনায় করোনায় মৃত্যু ও সংক্রমণ কমেছে। আগের দিন করোনা সংক্রমণ নিয়ে মারা গিয়েছিলেন ৭ জন। একই সময়ে সংক্রমণ শনাক্ত হয়েছিল ৪৬৯ জনের শরীরে।

এদিকে, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হারও কমেছে। আগের দিন এই হার ছিল ২ দশমিক ২০ শতাংশ। গত ২৪ ঘণ্টায় তা কমে ১ দশমিক ৮০ শতাংশে দাঁড়িয়েছে।

বুধবার (২০ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৩২টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫০টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬২৫টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ১৯ হাজার ৯৫৮টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। আগের দিনের নমুনাসহ এদিন নমুনা পরীক্ষা করা হয়েছে ২০ হাজার ৩৯৩টি নমুনা। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ১ লাখ ৫৫ হাজার ৪৩৫টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৪ লাখ ২২ হাজার ৮৫৫টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ২৭ লাখ ৩২ হাজার ৫৫০টি।

২৪ ঘণ্টায় সংক্রমণ, শনাক্তের হার কমেছে

আগের দিন দেশে ৪৬৯ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমেছে হয়েছে ৩৬৮ জন। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৬৬ হাজার ৬৬৪ জনের শরীরে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ৮০ শতাংশ, যা আগের দিন ছিল ২ দশমিক ২০ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ১৫ দশমিক ৪৩ শতাংশ।

কমেছে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা

সংক্রমণের পাশাপাশি করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যাও আগের দিনের চেয়ে কমেছে। আগের দিন দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৬৯৭ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে দাঁড়িয়েছে ৪৮১ জনে। এ নিয়ে মোট সুস্থ হলেন ১৫ লাখ ২৯ হাজার ৫৪৯ জন। শনাক্ত সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৬৩ শতাংশ।

২৪ ঘণ্টায় কমেছে মৃত্যু

আগের দিন করোনা সংক্রমণ নিয়ে সারাদেশে মারা গিয়েছিলেন ৭ জন। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা কমে ৬ জনে দাঁড়িয়েছে। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মারা গেলেন মোট ২৭ হাজার ৭৯১ জন। সংক্রমণ বিবেচনায় মোট মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ।

পুরুষ ও নারীর মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় যে ৬ জন মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ৪ জন, নারী ২ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্ত পুরুষ মারা গেলেন ১৭ হাজার ৮০২ জন, নারী ৯ হাজার ৯৮৯ জন। এ পর্যন্ত পুরুষ রোগীর মৃত্যুর হার ৬৪ দশমিক ০৬ শতাংশ, নারী রোগী মৃত্যুর হার ৩৫ দশমিক ৯৪ শতাংশ।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় ৩ জন মারা গেছেন ৬১ থেকে ৭০ বছর বয়সী। মৃত দুই জনের বয়স ৩১ থেকে ৪০ বছর, এক জনের বয়স ৫১ থেকে ৬০ বছর। এর বাইরে অন্য কোনো বয়সী কোনো ব্যক্তি গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মারা যাননি। অন্যদিকে, এই ৬ জনের মধ্যে ৫ জন সরকারি ও এক জন বেসরকারি হাসপাতালে মারা গেছেন।

বিভাগভিত্তিক মৃত্যুর তথ্য

বিভাগভিত্তিক মৃতদের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৩ জন মারা গেছেন চট্টগ্রাম বিভাগে। এর বাইরে রাজশাহী বিভাগে দুই জন ও খুলনা বিভাগে এক জন মারা গেছেন। ঢাকা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগে গত ২৪ ঘণ্টায় কেউ করোনা সংক্রমণ নিয়ে মারা যাননি।

সারাবাংলা/টিআর

করোনাভাইরাস কোভিড সংক্রমণ কোভিড-১৯ স্বাস্থ্য অধিদফতর


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর