Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘সন্ধ্যার পর ভাসানচর থেকে নোয়াখালী-হাতিয়ায় যাতায়াত বন্ধ’

স্পেশাল করেসপন্ডেন্ট
২১ অক্টোবর ২০২১ ১৮:২৩

ফাইল ছবি

ঢাকা: সন্ধ্যার পর ভাসানচর থেকে নোয়াখালী কিংবা হাতিয়ায় যাতায়াতে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। একইসঙ্গে মূল ভূখণ্ডের কোনো নৌযানও এই সময় চলাচল করতে পারবে না বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বৃহস্পতিবার(২১ অক্টোবর) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বলপ্রয়োগে বাস্তুচ্যুত মায়ানমার নাগরিকদের সমন্বয়, ব‍্যবস্থাপনা ও আইনশৃঙ্খলা সম্পর্কিত জাতীয় কমিটির সভা শেষে

তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কক্সবাজার ও ভাসানচরে রোহিঙ্গা ক্যাম্পগুলোর ভেতরে আইনশৃঙ্খলা রক্ষা করা ও সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে সংশ্লিষ্ট সবার সঙ্গে আলোচনা করা হয়েছে। এসব এলাকায় নিরাপত্তা বাড়ানোরও ব্যবস্থা করা হবে। নিরাপত্তা বাড়াতে এপিবিএন, কোস্টগার্ডসহ আইনশৃঙ্খলা বাহিনীর বাড়তি জনবল ও লজিস্টিক সাপোর্ট দেওয়া হবে।

ক্যাম্পের ভেতরে পুলিশ, এপিবিএন, আনসার ও র‌্যাবের যৌথ টহল আরও বাড়ানো হবে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ক্যাম্পের বাইরে সেনবাহিনী, বিজিবি, র‌্যাব রয়েছে। তারা সবসময় সতর্ক অবস্থায় রয়েছে ও থাকবে। রোহিঙ্গা ক্যাম্পে মাদক প্রবেশ, মাদক ব্যবস্থা ও বিক্রি রোধে মনিটরিং বাড়ানো হবে। মাদকের বিরুদ্ধে সর্বাত্মক অভিযান চালানো হবে।

নিরাপত্তা নিশ্চিত করতে ক্যাম্পগুলোতে কাঁটাতারের বেড়া নির্মাণের কাজ শেষ পর্যায়ে রয়েছে বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, ওয়াচ টাওয়ার বেশ কিছু হয়েছে, আরও হবে। অভ্যন্তরীণ রাস্তার কাজও শুরু হবে কিছুদিনের মধ্যেই। কোনো কোনো জায়গায় অনেকখানি হয়েছেও। আর্মির ইঞ্জিনিয়ারিং কোর কাজটি করছে। ফায়ার সার্ভিসের সুবিধাও বাড়ানো হচ্ছে।

মাদক চোরাচালান প্রতিরোধে সীমান্তে টহল ও নাফ নদীতে আইনশৃঙ্খলা বহিনীর তদরকি আরও জোরদার করার কথাও জানান স্বরাষ্ট্রমন্ত্রী। প্রয়োজনে উখিয়া ও টেকনাফে নিয়োজিত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য সংখ্যা বাড়ানোর চিন্তা-ভাবনা করা হচ্ছে বলেও জানান তিনি।

রোহিঙ্গা প্রত্যাবাসন ইস্যুতে আসাদুজ্জামান খান কামাল বলেন, রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে দেওয়ার জন্য আন্তর্জাতিক ফোরামে প্রতিনিয়ত চেষ্টা চলছে। সেই চেষ্টা অব্যাহত থাকবে। দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক বিভিন্ন ফোরামে আলোচনা চলছে। দ্বিপাক্ষিক কথাবার্তা আরও জোরদার করা হবে।

রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যা প্রসঙ্গে মন্ত্রী বলেন, মুহিবুল্লাহ হত্যাকাণ্ডে জড়িত প্রায় সবাইকে আমরা ধরে ফেলেছি। এই হত্যার পেছনে উদ্দেশ্য কী ছিল, সেটি জানতে জিজ্ঞাসাবাদ চলছে। জিজ্ঞাসাবাদ শেষে আমরা সেটি বলতে পারব। তবে এ ঘটনায় আমাদের নিরাপত্তাজনিত কোনো দুর্বলতা নেই।

সভায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, প্রধানমন্ত্রী মুখ্য সচিব আহমদ কায়কাউসসহ কমিটির অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।

ফাইল ছবি

সারাবাংলা/জেআর/টিআর

ভাসানচর রোহিঙ্গা প্রত্যাবাসন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর