Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সেপ্টেম্বরে মূল্যস্ফীতি বেড়েছে

স্টাফ করেসপন্ডেন্ট
২১ অক্টোবর ২০২১ ২১:১৯

ঢাকা: দেশের বাজারে বেড়েছে পণ্যমূল্য। চলতি অর্থবছরের তৃতীয় মাস সেপ্টেম্বরে দেশের সার্বিক মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৫৯ শতাংশ। আগস্টে যা ছিল ৫ দশমিক ৫৪ শতাংশ। এই সময় খাদ্য পণ্যের মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৫ দশমিক ২১ শতাংশ। যা আগস্টে ছিল ৫ দশমিক ১৬ শতাংশ। এছাড়া খাদ্য বর্হিভূত পণ্যেও মূল্যস্ফীতিও বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ১৯ শতাংশে, যা তার আগের মাসে ছিল ৬ দশমিক ১৩ শতাংশ।

বৃহস্পতিবার (২১ অক্টোবর) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) মূল্যস্ফীতির হালনাগাদ প্রতিবেদনে এসব তথ্য প্রকাশ করেছে।

প্রতিবেদন পর্যালোচনা করে দেখা যায়, সেপ্টেম্বর মাসে গ্রামাঞ্চলে সার্বিক মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৭৭ শতাংশ। আগস্টে এই হার ছিল ৫ দশমিক ৭১ শতাংশ। গ্রামে খাদ্য পণ্যের মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৫ দশমিক ৭৪ শতাংশ, যা আগস্টে ছিল ৫ দশমিক ৬৭ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যের মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দশমিক ৮৪ শতাংশ, যা আগস্টে ছিল ৭৯ শতাংশ।

এদিকে, সেপ্টেম্বরে শহরে সার্বিক মূল্যস্ফীতি বেড়ে দাঁড়িয়েছে ৫ দীমক ২৫ শতাংশে, যা আগস্টে ছিল ৫ দশমিক ২২ শতাংশ। এ সময় খাদ্য পণ্যের মূল্যস্ফীতি সামান্য বেড়ে হয়েছে ৪ দশমিক শূন্য ৩ শতাংশ, যা আগস্টে ছিল ৪ দশমিক শূন্য ২ শতাংশ। খাদ্য বহির্ভূত পণ্যেও মূল্যস্ফীতিও বেড়ে দাঁড়িয়েছে ৬ দশমিক ৬৫ শতাংশে, যা আগস্টে ছিল ৬ দশমিক ৫৯ শতাংশ।

মূল্যস্ফীতির হ্রাস-বৃদ্ধি পর্যালোচনায় বিবিএস বলেছে, আগস্টের তুলনায় সেপ্টেম্বরে চাল, আটা-ময়দা, চিনি, ব্রয়লার মুরগি, ডিম, সবজিসহ প্রায় সবধরনের খাদ্যপণ্যের দামই বেড়েছে। ফলে দেশের মূল্যস্ফীতিতে তার প্রভাব পড়েছে।

সারাবাংলা/জেজে/পিটিএম

মূল্যস্ফীতি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর