Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৪ বিশিষ্ট নাগরিকের বিবৃতি— আমরা লজ্জিত, হতাশ, ক্ষুব্ধ

স্পেশাল করেসপন্ডেন্ট
২১ অক্টোবর ২০২১ ২২:১৮

চট্টগ্রাম ব্যুরো: দেশের বিভিন্ন জেলায় সাম্প্রদায়িক হামলার ঘটনায় উদ্বেগ ও হতাশা জানিয়ে বিবৃতি দিয়েছেন ১৪ জন বিশিষ্ট নাগরিক। তারা বলেছেন, ‘দেশের সর্ববৃহৎ সংখ্যালঘু জনগোষ্ঠীর প্রধান ধর্মীয় উৎসব চলাকালে বিভিন্ন জেলায় পূজা মণ্ডপ ও হিন্দু লোকালয়ে যেসব হামলা, হত্যা ও ধ্বংসযজ্ঞ চলেছে, তাতে নাগরিক সমাজের অংশ হিসেবে আমরা লজ্জিত, হতাশ, ক্ষুব্ধ।’

বৃহস্পতিবার (২১ অক্টোবর) সন্ধ্যায় গণমাধ্যমে এই বিবৃতি পাঠানো হয়। বিবৃতিতে সই করেছেন— শিক্ষাবিদ আলমগীর মোহাম্মদ সিরাজউদ্দিন, শহিদজায়া বেগম মুশতারী শফি, সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন, অধ্যাপক সিকান্দার খান, দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেক, অর্থনীতিবিদ ড. মইনুল ইসলাম, মানবাধিকার সংগঠক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত, ড. মাহবুবুল হক, শিল্পী আবুল মনসুর, কবি ও সাংবাদিক আবুল মোমেন, ড. আনোয়ারা আলম, ডা. এ কিউ এম সিরাজুল ইসলাম, শিল্পী অলোক রায় ও ফেরদৌস আরা আলীম।

কবি ও সাংবাদিক কামরুল হাসান বাদলের পাঠানো বিবৃতিতে বলা হয়েছে, সব ধর্মের মানুষের অবদানে মুক্তিযুদ্ধের মাধ্যমে যে দেশের স্বাধীনতা অর্জিত হয়েছে, যে দেশ বঙ্গবন্ধুর মতো একজন উদার মানবতাবাদীর নেতৃত্ব লাভ করেছে, সে দেশে তার কন্যার শাসনামলে এমন অমানবিক, হিংসাত্মক ঘটনা ছিল অকল্পনীয় এবং তা আমাদের উদ্বিগ্ন ও হতাশাগ্রস্ত করেছে। মুক্তিযুদ্ধ ছাড়াও এই ভূখণ্ডের চিরায়ত চেতনা হলো উদার মানবতা ও সব ধর্ম-বর্ণের মিলিত জীবন সাধনা। তারই ফলাফল আমাদের স্বাধীনতা এবং বর্তমান অগ্রগতি।

‘আমরা কঠোর ভাষায় কতিপয় মানুষের হিংসাত্মক সাম্প্রদায়িক আচরণের নিন্দা জানাই এবং সরকারের কাছে দাবি জানাই— দোষীদের অবিলম্বে গ্রেফতার করে বিচারের আওতায় আনা হোক। সেই সঙ্গে সাম্প্রদায়িক রাজনীতি, উসকানিমূলক বিদ্বেষপূর্ণ ভাষণ ও লেখালেখির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের আবেদন জানাই। আমরা আশা করি, সরকার আর সময়ক্ষেপণ না করে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সব রাজনৈতিক শক্তির সমাবেশ ঘটিয়ে এই অপশক্তিকে অতি সত্বর প্রতিহত করবে,’— বলা হয়েছে বিবৃতিতে।

শিল্পী-সাহিত্যিক-বুদ্ধিজীবী-পেশাজীবীদের উদ্দেশে বিশিষ্টজনেরা বলেন, ‘আবেদন জানাব, এই দুঃসময়ে প্রতিবেশির পাশে এসে দাঁড়ানোর। সেই সঙ্গে ক্ষতিগ্রস্তদের যথাযথ সহায়তা ও পুনর্বাসনের কাজে হাত লাগানোর অনুরোধ জানাচ্ছি। সংখ্যাগরিষ্ঠ জনগণের দায়িত্ব প্রতিবেশী অন্যান্য ধর্ম ও ভাষাসংস্কৃতির সংখ্যালঘুদের নিরাপত্তা এবং স্বস্তিতে জীবনযাপনের পরিবেশ নিশ্চিত করা।’

সারাবাংলা/আরডি/টিআর

বিশিষ্ট নাগরিকদের বিবৃতি সাম্প্রদায়িক সহিংসতা সাম্প্রদায়িক হামলার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর