Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ধর্মভিক্তিক রাজনীতি বন্ধের দাবি প্রজন্ম’৭১-এর

স্টাফ করেসপন্ডেন্ট
২২ অক্টোবর ২০২১ ১৫:২৭

ঢাকা: ধর্মভিত্তিক রাজনীতি বন্ধ বন্ধের দাবি জানিয়েছে মুক্তিযুদ্ধে শহিদদের সন্তানদের সংগঠন প্রজন্ম’৭১। সংগঠনটির নেতারা বলছেন, সংবিধানে রাষ্ট্রধর্ম সংযুক্ত করার মাধ্যমে বাংলাদেশ ধর্মনিরপেক্ষতার আদর্শ থেকে সরে এসেছে। একইসঙ্গে সাম্প্রদায়িক সংস্কৃতি ও রাজনীতির চর্চাকেও অবাধ করা হয়েছে।

শুক্রবার (২২ অক্টোবর) সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে ‘বঙ্গবন্ধু প্রণীত ’৭২-এর সংবিধানে প্রত্যাবর্তন ও ধর্মের নামে সাম্প্রদায়িকতা বন্ধের দাবি’তে মানববন্ধন করে সংগঠনটি।

বিজ্ঞাপন

মানববন্ধনে সংগঠনের যুগ্ম সম্পাদক নুজহাত চৌধুরী শম্পা বলেন, আমরা দেখছি প্রতিবছর পূজা মণ্ডপে হামলা হচ্ছে। আমরা স্পষ্ট করে বলতে চাই— সেই চেনা শত্রুরা বারবার ছোবল দিচ্ছে। সেই বিষে আমরা নীল হয়ে মরে যাব, সেটা কিন্তু না। আমরা বারবার ফিনিক্স পাখির মতো উঠে দাঁড়াব। আমরা এ দেশ ছাড়ব না।

সংগঠনটির পক্ষ থেকে আরও বলা হয়, শুধু আইন প্রয়োগ করে সাম্প্রদায়িক রাজনীতির সংস্কৃতি বন্ধ করা যাবে না। বাংলাদেশের সংবিধানে রাষ্ট্রধর্ম ইসলাম প্রতিষ্ঠা ও বলবৎ রাখার মধ্যে দিয়ে সংবিধানের চার মূলনীতির অন্যতম ধর্মনিরপেক্ষতার মুখে কালিমা লেপন করা হয়েছে। সেই সঙ্গে সাম্প্রদায়িক সংস্কৃতি ও রাজনীতির চর্চাকে অবাধ করা হয়েছে সমাজের সব স্তরে। তাই এখান থেকে সরে আসতে হবে।

বক্তারা আরও বলেন, আমরা দেখেছি— সুপরিকল্পিতভাবে দেশের শিক্ষাব্যবস্থায় মুক্তিযুদ্ধের চেতনা সংশ্লিষ্ট কোনো সিলেবাস প্রণয়ন করা হয়নি। উল্টো সাম্প্রদায়িকতার বীজ বপন করা হয়েছে।

মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন প্রজন্ম’৭১-এর সভাপতি আসিফ মুনীর তন্ময়, সাধারণ সম্পাদক কাজী সাইফুদ্দিন আব্বাস ও যুগ্ম সম্পাদক বশীর আহমেদসহ অন্যরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/টিআর

অসাম্প্রদায়িক চেতনা ধর্মভিত্তিক রাজনীতি প্রজন্ম’৭১

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর