Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

স্থানীয় সরকারের নির্দেশনাকে পাত্তা দিচ্ছে না নলছিটি পৌরসভা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
২৩ অক্টোবর ২০২১ ১৬:৩০

বরিশাল: স্থানীয় সরকারের নির্দেশনাকে উপেক্ষা করে ঝালকাঠির নলছিটি পৌরসভার ৭ জন অস্থায়ী (মাস্টাররোল) কর্মচারীকে মাসের পর মাস বেতন প্রদানের অভিযোগ উঠেছে। সবশেষ ১১ অক্টোবর ওই ৭ জন কর্মচারীকে বেতন বাবদ প্রায় অর্ধলক্ষ টাকা প্রদান করে পৌর কর্তৃপক্ষ।

অভিযোগ উঠেছে, এতে পৌরসভায় স্থায়ী কর্মচারীদের বেতন-ভাতা প্রদানে জটিলতা সৃষ্টি হচ্ছে। সেই সঙ্গে ব্যাহত হচ্ছে উন্নয়ন কর্মকাণ্ড।

গত ৬ আগস্ট স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ সাংগঠনিক কাঠামো অনুসারে সুইপার, সুইপার সুপারভাইজার, কেয়ারটেকার, মৌলভী, পুরোহিত ও ডোম এই ৬টি পদের বাইরে মাস্টাররোলে কর্মচারী নিয়োগ না দিতে পৌরসভার মেয়রদের নির্দেশনা দেওয়া হয়। সংস্থাটির উপসচিব মোহাম্মদ ফারুক হোসেনের স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, ওই ৬টি পদ ব্যতীত বিধিবহির্ভূতভাবে নিয়োগকৃত অস্থায়ী কর্মচারীদের নিয়োগ অনতিবিলম্বে বাতিল করে তা স্থানীয় সরকার বিভাগকে অবহিত করতে হবে।

এতে বলা হয়, সাংগঠনিক কাঠামোভুক্ত স্থায়ী পদের কর্মকর্তা-কর্মচারীদের বেতন এবং অস্থায়ী/চুক্তিভিত্তিক/আউটসোর্সিং/মাস্টাররোলে নিয়োগকৃত ওই ৬টি পদ ব্যতীত অন্যান্য অস্থায়ী কর্মচারীদের বেতন প্রদান করা যাবে না। এখন থেকে স্থানীয় সরকার বিভাগের অনুমোদন ব্যতীত কোনো স্থায়ী বা অস্থায়ী কর্মচারী নিয়োগ করা যাবে না। যে সকল পৌরসভা এসব নির্দেশনা যথাযথভাবে পালন করতে ব্যর্থ হবে, সে সকল পৌরসভার সকল প্রকার বরাদ্দ এবং উন্নয়ন প্রকল্পের কার্যক্রম স্থগিত রাখাসহ আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

নলছিটি পৌরসভা সূত্রে জানা গেছে, স্থানীয় সরকার বিভাগের ওই নির্দেশনা অমান্য করে মেয়র আব্দুল ওয়াহেদ খান ক্ষমতার অপব্যবহার করে পৌরসভার অস্থায়ী/চুক্তিভিত্তিক কর্মচারী রোজী সুলতানা (টিকা দানকারী), আরিফ হোসেন (বিদ্যুৎ হেলপার), ফজিলাতুন্নেছা মুন্নি (অফিস সহায়ক), মিজানুর রহমান পান্না (অফিস সহায়ক), রাসেল হোসেন (পাইপ লাইন মেকানিক), লিটন গাজী (অফিস সহায়ক) ও ডালিম বেগমের (অফিস সহায়ক) নিয়োগ বাতিল না করে বিধিবহির্ভূতভাবে বেতন প্রদান করেছেন। স্থানীয় সরকার বিভাগের ওই নির্দেশনার পরেও অস্থায়ী ৭ জন কর্মচারীকে দুই মাসের (আগস্ট ও সেপ্টেম্বর) বেতন প্রদান করেন মেয়র। এমনকি এ বিষয়টি স্থানীয় সরকার বিভাগকে অবহিত করেননি তিনি।

বিজ্ঞাপন

এদিকে বিধিবহির্ভূতভাবে পৌরসভায় আরও কয়েকজন অস্থায়ী কর্মচারী নিয়োগের পায়তারা চলছে বলে অভিযোগে উঠেছে। নাম প্রকাশ না করার শর্তে পৌরসভার কিছু কর্মকর্তা এসব অভিযোগ করেন।

এ বিষয় নলছিটি পৌরসভার মেয়র আব্দুল ওয়াহেদ খান বলেন, স্থানীয় সরকারের নির্দেশনার ব্যাপারে আমি সুস্পষ্টভাবে অবগত নই। তবে এ ধরনের নির্দেশনা থাকলে তা অবশ্যই কার্যকর হবে।

সারাবাংলা/আইই

নলছিটি পৌরসভা

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর