Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তুরাগ থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদের নির্দেশ


১৩ ডিসেম্বর ২০১৭ ২০:৪৫

স্টাফ করেসপন্ডেন্ট
ঢাকা: রাজধানীর ঢাকার পাশ দিয়ে বয়ে চলা তুরাগ নদীর সীমানায় অবৈধ দখলদারদের উচ্ছেদের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। উচ্ছেদ কার্যক্রম পরিচালনায় গাজীপুরের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে সহযোগিতা করতে জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে নির্দেশ দিয়েছেন আদালত।

বুধবার বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ এই আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।
আইনজীবী মনজিল মোরসেদ সারাবাংলাকে বলেন, ২০০৯ সালের আদালতের রায়ের আলোকে তুরাগ নদীর সীমানা নিয়ে করা জরিপ অনুযায়ী নদীর সীমানা নির্ধারণ করে পিলার স্থাপন এবং এর মধ্যে থাকা অবৈধ স্থাপনা উচ্ছেদের নির্দেশ দিয়েছেন আদালত।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, গত ২২ নভেম্বর বিচার বিভাগীয় তদন্তে ৩০ ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম উঠে আসে। পরে এসব দখলকারীদের উচ্ছেদ চেয়ে আবেদন করলে আদালত আজ এ আদেশ দেন।
হাইকোর্টে দাখিল করা বিচার বিভাগীয় প্রতিবেদনে বলা হয়েছে, তুরাগ নদীর তীর গাজীপুর সিটি কর্পোরেশন ও বিশ্ব ইজতেমাসহ ৩০টি অবৈধ স্থাপনার দখলে রয়েছে।

এর আগে তুরাগ নদীর উভয় পাড়ে অবৈধ স্থাপনা আছে কিনা, তা খতিয়ে দেখতে বিচার বিভাগীয় তদন্তের জন্য চলতি বছরের ৫ জানুয়ারি গাজীপুরের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটকে নির্দেশ দেয় হাইকোর্ট। আদালতের এ আদেশের ফলেই বিচার বিভাগীয় তদন্ত করে প্রতিবেদন দাখিল করে গাজীপুর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট।

‘তুরাগের মৃত্যু ঘোষণা সময়ের ব্যাপার’ শিরোনামে গত বছরের ৬ নভেম্বর একটি ইংরেজি দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদনের ভিত্তিতে হিউম্যান রাইটস পিস ফর বাংলাদেশ রিট আবেদন করে। পরে ওই আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে আদালত রুলসহ বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ দেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডখান/ টিএম/আইজেকে

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর