Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চর-ঝাউকান্দা ইউপি নির্বাচন স্থগিত

স্টাফ করেসপন্ডেন্ট
২৫ অক্টোবর ২০২১ ২০:৫৩

ঢাকা: ফরিদপুরের চর-ভদ্রাসন উপজেলার চর-ঝাউকান্দা ইউনিয়ন পরিষদের নির্বাচন ছয় মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। একইসঙ্গে চর-ঝাউকান্দা ইউনিয়নের সীমানা পুননির্ধারণের আগে কেন নির্বাচনি তফসিল ঘোষণা করা হয়েছে, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। আগামী চার সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

সোমবার (২৫ অক্টোবর) এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মোহাম্মদ কামরুল হাসান মোল্লার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী তৌফিক ইনাম টিপু। তার সঙ্গে ছিলেন আইনজীবী গালিব আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী।

আইনজীবী তৌফিক ইনাম টিপু জানান, ফরিদপুরের চর ঝাউকান্দা ইউনিয়নের নয়টি ওয়ার্ডের মধ্যে পাঁচটি ওয়ার্ড গত বন্যায় পদ্মা নদীতে বিলীন হয়ে যায়। সে কারণে ফরিদপুর জেলা প্রশাসন বিদ্যমান ওয়ার্ড এবং ভোটার এলাকার সীমানা নির্ধারণ করার জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তাকে নির্দেশ দেন। এ পরিপ্রেক্ষিতে নতুন করে সীমানা নির্ধারণ ও ভোটার এলাকা পুনর্গঠনের জন্য সীমানা নির্ধারণ কর্মকর্তা নিয়োগ করা হয়।

ওই সীমানা নির্ধারণ কর্মকর্তারা গত ১৮ আগস্ট নতুন করে একটি খসড়া তালিকা প্রকাশ করেন। তবে চূড়ান্ত তালিকা প্রকাশিত হয়নি এবং সে অনুযায়ী কোন গেজেটও প্রকাশ হয়নি। কিন্তু নতুন করে ওয়ার্ড পুনর্গঠন, ভোটার এলাকা নির্ধারণ ও গেজেট প্রকাশের আগেই নির্বাচনি তফসিল ঘোষণা করা আইন সম্মত হয়নি। পরে এর প্রতিকার চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়। আদালত রিটের শুনানি নিয়ে ছয় মাসের জন্য নির্বাচন স্থগিত করেছেন।

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

ইউপি নির্বাচন স্থগিত


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর