Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় মৃত্যু বেড়েছে, কমেছে সংক্রমণ

সারাবাংলা ডেস্ক
২৬ অক্টোবর ২০২১ ১৭:০১

ঢাকা: দেশে করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে করোনাভাইরাসে নতুন করে সংক্রমিত হয়েছেন ২৭৬ জন। এ হিসাবে আগের দিনের তুলনায় মৃত্যু বাড়লেও কিছুটা কমেছে সংক্রমণ। আগের দিন করোনা সংক্রমণ নিয়ে মারা গিয়েছিলেন ৫ জন, সংক্রমণ শনাক্ত হয়েছিল ২৮৯ জনের শরীরে।

এদিকে, গত ২৪ ঘণ্টায় সংক্রমণ কমলেও নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার বেড়েছে। আগের দিন এই হার ছিল ১ দশমিক ৩৯ শতাংশ, যা গত ২৪ ঘণ্টায় বেড়ে হয়েছে ১ দশমিক ৪৪ শতাংশ।

মঙ্গলবার (২৬ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা বিজ্ঞপ্তিতে গত ২৪ ঘণ্টার করোনা সংক্রমণ-মৃত্যুর তথ্য জানানো হয়েছে।

নমুনা সংগ্রহ ও পরীক্ষা

স্বাস্থ্য অধিদফতরের বিজ্ঞপ্তির তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৩৩টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫০টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬২৬টি।

এসব ল্যাবে পরীক্ষার জন্য সারাদেশের বিভিন্ন বুথ থেকে ১৯ হাজার ৪১৪টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এদিন পরীক্ষা করা হয়েছে ১৯ হাজার ১৮৪টি নমুনা। এ নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়িয়েছে ১ কোটি ২ লাখ ৬২ হাজার ১০৭টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৭৪ লাখ ৭৭ হাজার ৬৯১টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ২৭ লাখ ৮৪ হাজার ৪১৬টি।

২৪ ঘণ্টায় কমেছে সংক্রমণ, বেড়েছে শনাক্তের হার

আগের দিন দেশে ২৮৯ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়ে হয়েছে ২৭৬ জন। এ নিয়ে দেশে মোট করোনা সংক্রমণ শনাক্ত হলো ১৫ লাখ ৬৮ হাজার ২৫৭ জনের শরীরে।

২৪ ঘণ্টায় শনাক্তের হার ১ দশমিক ৪৪ শতাংশ, যা আগের দিন ছিল ১ দশমিক ৩৯ শতাংশ। মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৫ দশমিক ২৮ শতাংশ, যা আগের দিন ছিল ১৫ দশমিক ৩১ শতাংশ।

সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা বেড়েছে

করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা আগের দিনের চেয়ে বেড়েছে। আগের দিন দেশে করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৪১৩ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে ওঠা ব্যক্তির সংখ্যা ৪৪০ জন। এ নিয়ে দেশে মোট ১৫ লাখ ৩২ হাজার ১৮০ জন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৯৭ দশমিক ৭০ শতাংশ।

২৪ ঘণ্টায় মৃত্যু বেড়েছে

আগের দিন করোনা সংক্রমণ নিয়ে সারাদেশে মারা গিয়েছিলেন ৫ জন। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৬ জন। এ নিয়ে দেশে করোনা সংক্রমণ নিয়ে মারা গেলেন মোট ২৭ হাজার ৮৩৪ জন। সংক্রমণ বিবেচনায় মোট মৃত্যুর হার ১ দশমিক ৭৭ শতাংশ।

পুরুষ ও নারীর মৃত্যুর পরিসংখ্যান

গত ২৪ ঘণ্টায় যে ৬ জন মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ৫ জন, নারী ১ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্ত পুরুষ মারা গেলেন ১৭ হাজার ৮২৪ জন, নারী ১০ হাজার ১০ জন। এ পর্যন্ত পুরুষ রোগীর মৃত্যুর হার ৬৪ দশমিক ০৪ শতাংশ, নারী রোগী মৃত্যুর হার ৩৫ দশমিক ৯৬ শতাংশ।

বয়সভিত্তিক মৃত্যুর পরিসংখ্যান

বিজ্ঞপ্তির তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় যে ৬ জন মারা গেছেন তাদের মধ্যে ৫১ থেকে ৬০ বছর বয়সী ২ জন, তাদের মধ্যে ৬১ থেকে ৭০ বছর বয়সী ২ জন এবং ৭১ থেকে ৮০ বছর বয়সী ২ জন। গত ২৪ ঘণ্টায় ৫০ বছরের কম বয়সী এবং ৮১ বছরের বেশি বয়সী কেউ করোনা সংক্রমণ নিয়ে মারা যাননি। অন্যদিকে এই ৬ জনের সবাই সরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

চার বিভাগে মৃত্যু নেই

বিভাগভিত্তিক মৃত্যুর তথ্য বলছে— গত ২৪ ঘণ্টায় দুই জন করে মারা গেছেন খুলনা ও চট্টগ্রাম বিভাগে। একজন করে মারা গেছেন রাজশাহী ও সিলেট বিভাগে। ঢাকা, বরিশাল, রংপুর ও ময়মনসিংহ— এই ৪ বিভাগে গত ২৪ ঘণ্টায় কেউ করোনা সংক্রমণ নিয়ে মারা যাননি।

সারাবাংলা/এসএসএ

করোনা করোনাভাইরাস সংক্রমণ


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর