Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘গণমানুষের কল্যাণেই প্রাদেশিক সরকার ব্যাবস্থা করা জরুরি’

স্পেশাল করেসপন্ডেন্ট
২৬ অক্টোবর ২০২১ ১৬:২৬

ঢাকা: প্রাদেশিক সরকার পদ্ধতি বাস্তবায়ন করা গেলে দুর্নীতি কমে যাবে বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের (জি এম কাদের)। এ কারণেই বর্তমান বাস্তবায় প্রাদেশিক সরকার পদ্ধতি প্রবর্তন করা জরুরি হয়ে পড়েছে বলে মন্তব্য করেন তিনি।

মঙ্গলবার (২৬ অক্টোবর) জাপা চেয়ারম্যানের বনানী কার্যালয় মিলনায়তনে প্রাদেশিক ব্যবস্থা বাস্তবায়ন জাতীয় সমন্বয় কমিটির সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিজ্ঞাপন

জি এম কাদের বলেন, শোষণের জন্য তৈরি ব্রিটিশদের প্রশাসনিক কাঠামো ভেঙে গণমানুষের জন্য সেবাধর্মী নানা সংস্কার কর্মসূচি ঘোষণা করেছিলেন হুসেইন মুহম্মদ এরশাদ। ব্রিটিশরা শাসন করতে প্রশাসক নিয়োগ করেছিলেন। শোষণের জন্য রাজা-বাদশারাও শাসক নিয়োগ করেছে। কিন্তু হুসেইন মুহম্মদ এরশাদ গণমানুষের ভোটে নির্বাচিত প্রতিনিধিদের দিয়েই শাসনের বিপরীতে কল্যাণময় সেবা চালু করতে চেয়েছিলেন। তাই বর্তমান বাস্তবতায় পল্লীবন্ধুর স্বপ্নের প্রাদেশিক সরকার পদ্ধতি বাস্তবায়ন জরুরি হয়ে পড়েছে।

তিনি বলেন, নতুন নতুন প্রশাসনিক বিভাগ তৈরি হচ্ছে। কিন্তু ঔপনিবেশিক শাসন পদ্ধতিতেই প্রশাসক নিয়োগের মাধ্যমে কাজ চলছে। এর বিপরীতে প্রদেশিক সরকারব্যবস্থা চালু হলে জনগণের ভোটে নির্বাচিত প্রতিনিধিদের মাধ্যমেই সব কর্মকাণ্ড পরিচালনা করা যাবে। ফলে প্রাদেশিক পর্যায়ে জনপ্রতিনিধিদের সরকার প্রতিষ্ঠা করা গেলে দুর্নীতি কমে যাবে।

জি এম কাদের আরও বলেন, গণমানুষের কাছে জনপ্রতিনিধিদের জবাবদিহিতা নিশ্চিত হবে। গণমানুষের কল্যাণেই প্রাদেশিক সরকার ব্যাবস্থা চালু করা জরুরি হয়ে পড়েছে। প্রাদেশিক ব্যবস্থায় রাষ্ট্রক্ষমতা বিকেন্দ্রীকরণ হবে, এতে কেন্দ্রীয় সরকারের ওপর থেকে চাপ কমে যাবে।

বিজ্ঞাপন

সভায় সভাপতির বক্তৃতায় প্রাদেশিক ব্যবস্থা বাস্তবায়ন জাতীয় সমন্বয় কমিটির সভাপতি ও জাতীয় পার্টির সিনিয়র কো-চেয়ারম্যান ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ বলেন, গণমানুষের কল্যাণেই পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদ প্রাদেশিক সরকারব্যবস্থা চালু করতে চেয়েছিলেন। মানুষের অধিকার প্রতিষ্ঠায় প্রাদেশিক সরকার ব্যবস্থার বিকল্প নেই। দেশের মানুষের মধ্যে পল্লীবন্ধুর কল্যাণময় কর্মকাণ্ডের কথাগুলো ছড়িয়ে দিতে হবে।

জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেন, আমরা মানুষের স্বপ্ন নিয়ে কাজ করব। মানুষের স্বপ্ন বাস্তবায়নই জাতীয় পার্টির রাজনীতি। আগামী নির্বাচনের আগে জাতীয় পার্টি মানুষের স্বপ্নপূরণের রূপরেখা প্রকাশ করবে।

সভায় অন্যান্যের মধ্যে আলোচনা করেন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও প্রাদেশিক ব্যবস্থা বাস্তবায়ন জাতীয় সমন্বয় কমিটির সাধারণ সম্পাদক সুনীল শুভরায়, প্রেসিডিয়াম সদস্য ও কমিটির সমন্বয়ক মীর আব্দুস সবুর আসুদ, প্রেসিডিয়াম সদস্য ও কমিটির সম্মানিত সদস্য জেনারেল (অব.) মাসুদ উদ্দিন চৌধুরী, জাপা চেয়ারম্যানের উপদেষ্টা মনিরুল ইসলাম মিলন, ভাইস চেয়ারম্যান আহসান আদেলুর রহমান।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

জাতীয় পার্টি জি এম কাদের প্রাদেশিক সরকার

বিজ্ঞাপন
সর্বশেষ

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর