Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বেসরকারিতে নভেম্বরে, সরকারিতে ভর্তি শুরু ডিসেম্বরে

স্টাফ করেসপন্ডেন্ট
২৬ অক্টোবর ২০২১ ২০:৫৯

ঢাকা: প্রতি বছরের শেষ সময়ে এসে শিক্ষার্থী ভর্তি করতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে যে উৎসব শুরু হয়, এবার সেটি শুরু হবে নভেম্বর মাসে। ওই মাসের শেষ দিকে বিভিন্ন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান শিক্ষার্থী ভর্তি শুরু করবে। সরকারিগুলোতে ভর্তি শুরু হবে ডিসেম্বরের প্রথম সপ্তাহে।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি) ও প্রাথমিক ও গণ শিক্ষা অধিদফতর (ডিপিই) সূত্রে খোঁজ নিয়ে এই তথ্য পাওয়া গেছে।

বিজ্ঞাপন

মাউশিতে কথা বলে জানা গেছে, মাধ্যমিক পর্যায়ে ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তি করতে সরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ডিসেম্বর থেকে আবেদন চাওয়া হবে। এবারেও পুরো আবেদন প্রক্রিয়াটি চলবে অনলাইনে। তবে চাইলে সরাসরি এসেও আবেদন করা যাবে। প্রথম শ্রেণিতে এবারও হবে লটারির মাধ্যমে শিক্ষার্থী বাছাই। বাকি শ্রেণিগুলোতে প্রতিষ্ঠানভেদে মেধা যাচাই করে শিক্ষার্থী ভর্তি করা হবে।

মাউশি জানিয়েছে, এবার সরকারি বিদ্যালয়ে ভর্তি হতে আবেদন খরচ নির্ধারণ করা হয়েছে ১৭০ টাকা, বেসরকারিতে ২০০ টাকা। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়ে নভেম্বর শুরুতে সরকারি-বেসরকারি স্কুলে ভর্তি নীতিমালা প্রকাশ করবে শিক্ষা মন্ত্রণালয়। গত বছরের নীতিমালার চেয়ে এ বছরের নীতিমালায় তেমন কোনো পরিবর্তন আসবে না— এমন ইঙ্গিত মিলেছে। তবে করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি মোকাবিলার জন্য কয়েকটি নতুন নির্দেশনা থাকতে পারে ওই নীতিমালায়।

মাউশি ও ডিপিই সূত্রগুলো বলছে, নীতিমালায় ভর্তির আবেদন সশরীরে জমা দেওযার বিষয়টিকে নিরুৎসাহিত করা হবে। কারণ করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির কারণে নতুন করে আর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ার কোনো ইচ্ছা নেই সরকারের। তাই করোনা সম্পর্কিত সব ধরনের স্বাস্থ্যবিধি অনুসরণের বিষয়গুলো নিয়ে নীতিমালায় সতর্ক থাকতে উৎসাহিত করা হবে।

বিজ্ঞাপন

নভেম্বর থেকেই ভর্তি উৎসব প্রসঙ্গে জানতে মাউশি পরিচালক (বিদ্যালয়) বেলাল হোসাইন বলেন, ভর্তি উৎসবের জন্য নীতিমালা তৈরি হচ্ছে। কিছুদিনের মধ্যেই সেটি প্রকাশ করা হবে। এ বছর নীতিমালা প্রণয়নের ক্ষেত্রে করোনা সতর্কতা ও ভর্তিতে অভিভাবকদের খরচ কমিয়ে আনার মতো বিষয়গুলোর ওপর জোর দেওয়া হবে।

সারাবাংলা/টিএস/টিআর

প্রাথমিক বিদ্যালয় প্রাথমিক শিক্ষা অধিদফতর মাউশি মাধ্যমিক বিদ্যালয় স্কুলে ভর্তি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর