Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

২৪ ঘণ্টায় ১৮২ জনের ডেঙ্গু শনাক্ত, বেশি আক্রান্ত তরুণরা

সিনিয়র করেসপন্ডেন্ট
২৬ অক্টোবর ২০২১ ২২:৩৭

ঢাকা: দেশে সর্বশেষ ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ১৮২ জন। এর মাঝে ২১ দশমিক ১ শতাংশের বয়স ১০ বছরের নিচে। তবে বয়স বিবেচনায় সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছেন তরুণরা। ২১ থেকে ৩০ বছর বয়সীদের মধ্যে ডেঙ্গু আক্রান্তের হার ২৪.১ শতাংশ। এছাড়াও ৩১ থেকে ৪০ বছর বয়সসীমায় আক্রান্ত হয়েছেন ১৭ দশমিক তিন শতাংশ।

মঙ্গলবার (২৫ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় শুধুমাত্র রাজধানীর বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে ১৪১ জন। আক্রান্তদের বয়স বিবেচনায় ১১ থেকে ২০ বছর বয়সীদের মধ্যে ২১ দশমিক ১ শতাংশ ও ৪০ ঊর্ধ্ব বয়সীদের মধ্যে ১৬.৬ শতাংশ ডেঙ্গু রোগী পাওয়া গেছে।

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ২২ হাজার ৮৭০ জন। এরই মধ্যে দেশের বিভিন্ন স্থান থেকে ৮৮ জনের ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা যাওয়ার তথ্য তাদের হাতে পৌঁছেছে।

গত ২৪ ঘণ্টার হিসাবসহ বর্তমানে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন ৮৪১ জন। এর মধ্যে কেবল রাজধানীর ৪৬টি সরকারি ও বেসরকারি হাসপাতালেই চিকিৎসাধীন রয়েছেন ৬৮৭ জন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে বর্তমানে চিকিৎসাধীনদের মধ্যে ১৫৪ জন ঢাকা মহানগরীর বাইরের হাসপাতালগুলোতে ভর্তি রয়েছেন।

কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, এ বছর দেশে এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ২১ হাজার ৯৪১ জন। এ বছরের জানুয়ারিতে ৩২ জন ও ফেব্রুয়ারিতে ৯ জনের ডেঙ্গু আক্রান্তের তথ্য পাওয়া যায়। এরপর মার্চে ১৩ জন, এপ্রিলে তিন জন, মে মাসে ৪৩ জন ও জুন মাসে ২৭২ জনের ডেঙ্গু শনাক্ত হয়।

বিজ্ঞাপন

জুলাই মাসে এই সংক্রমণ মাত্রা ছাড়িয়ে যায়। সব মিলিয়ে জুলাই মাসে দুই হাজার ২৮৬ জন ডেঙ্গু আক্রান্ত হন। আগস্ট মাসে এর পরিমাণ ছিল তিন গুণেরও বেশি সাত হাজার ৬৯৮ জন। তবে সেপ্টেম্বরের ৩০ দিন ছাড়িয়ে গেছে সেই সংখ্যা। সেপ্টেম্বর মাসে মোট সাত হাজার ৮৪১ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

সারাবাংলা/এসবি/আইই

ডেঙ্গু শনাক্ত

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর