Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাসেত মজুমদার আর নেই

স্টাফ করেসপন্ডেন্ট
২৭ অক্টোবর ২০২১ ১০:৩৪

আইনজীবী আবদুল বাসেত মজুমদার, ফাইল ছবি

ঢাকা: বাংলাদেশ বার কাউন্সিলের সাবেক ভাইস চেয়ারম্যান ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও প্রবীণ আইনজীবী আবদুল বাসেত মজুমদার মারা গেছেন। বুধবার (২৭ অক্টোবর) সকাল ৮টার ১৮ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে লাইফ সাপোর্টে থাকা অবস্থায় মারা যান তিনি।

বুধবার সকালে বাসেত মজুমদারের চেম্বারের জুনিয়র আইনজীবী রাফসান আলভী সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, স্যার আজ (বুধবার) সকাল ৮টার ১৮ মিনিটে ইউনাইটেড হাসপাতালে মারা গেছেন। আজ বাদ জোহর ১টা ৪৫ মিনিটে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে ওনার প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। পরে তাকে কুমিল্লায় নিয়ে যাওয়া হবে। কুমিল্লার নিজ বাড়িতে জানাজা শেষে সেখানেই তাকে দাফন করা হবে। মৃত্যুকালে বাসেত মজুমদার দুই ছেলে ও দুই মেয়ে মেয়েসহ অসংখ্য আত্মীয়স্বজন ও শুভাকাঙ্ক্ষী রেখে গেছেন।

গত ৩০ সেপ্টেম্বর আবদুল বাসেত মজুমদার অসুস্থ হয়ে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ভর্তি হয়েছিলেন। কয়েকদিন পরে শারীরিক অবস্থার উন্নতি হলে তিনি হাসপাতাল থেকে বাসায় ফেরেন। এরপর গত বৃহস্পতিবার (২১ অক্টোবর) তিনি আবার ইউনাইটেড হাসপাতালে ভর্তি হন। শারীরিক অবস্থার অবনতি হলে সোমবার (২৫ অক্টোবর) তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়। দীর্ঘদিন ধরে মেরুদণ্ডের সমস্যাসহ বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন তিনি।

তিনি ১৯৩৮ সালের ১ জানুয়ারি, কুমিল্লার লাকসাম (বর্তমানে লালমাই) উপজেলার শানিচোঁ গ্রামে জন্মগ্রহণ করেন। বাবা আব্দুল আজিজ মজুমদার, মা জোলেখা বিবি। স্থানীয় হরিচর হাইস্কুল থেকে ম্যাট্রিক (এসএসসি) এবং কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থেকে আইএ (এইচএসসি) ও বিএ পাস করেন তিনি। তারপর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ও এলএলবি ডিগ্রি অর্জন করেন। পরে ১৯৬৬ সালে ঢাকা হাইকোর্টে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। এরই মধ্যে তিনি তার আইনজীবী পেশায় ৫৬ বছর অতিক্রম করেছেন।

বিজ্ঞাপন

জ্যেষ্ঠ এ আইনজীবীর বড় ছেলে গোলাম মহিউদ্দিন আবদুল কাদের ব্যবসা করে। ছোট ছেলে অ্যাডভোকেট সাঈদ আহমদ রাজা সুপ্রিম কোর্টের আইনজীবী। দুই মেয়ের মধ্যে ফাতেমা আক্তার লুনা রবীন্দ্রসংগীত শিল্পী। সর্বভারতী বিশ্ববিদ্যালয় থেকে মিউজিকে পড়াশোনা করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করছেন। ছোট মেয়ে খাদিজা আক্তার ঝুমা উত্তরা মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক।

আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য আবদুল বাসেত মজুমদার বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

আবদুল বাসেত মজুমদার দুস্থ আইনজীবীদের জন্য নিজের নামে ট্রাস্ট ফান্ড গঠন করেছেন। দেশের বিভিন্ন আইনজীবী সমিতিতে এই ফান্ড থেকে অর্থ সহায়তা দেওয়া হচ্ছে। দীর্ঘ পেশাজীবনে ২০ হাজারেরও বেশি মানুষকে বিনামূল্যে বা নামমাত্র মূল্যে আইনি সহায়তা দিয়েছেন তিনি।

প্রধান বিচারপতির শোক:

বাংলাদেশের মাননীয় প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিজ্ঞ জ্যেষ্ঠ আইনজীবী, বাংলাদেশ বার কাউন্সিলের সাবেক ভাইস চেয়ারম্যান, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি এবং সাবেক সম্পাদক আবদুল বাসেত মজুমদারের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করছেন।

শোক বাণীতে প্রধান বিচারপতি বলেন, অত্যন্ত সততা ও নিষ্ঠার সঙ্গে আইনজীবী আবদুল বাসেত মজুমদার পেশাগত দায়িত্ব পালন করেছেন। আইনের শাসন প্রতিষ্ঠা এবং মানুষের ন্যায় বিচার নিশ্চিত করণে তার অসামান্য অবদান রয়েছে। গুরুত্বপূর্ণ আইনি বিষয়ে তিনি আদালতকে সবসময় সহযোগিতা করেছেন। তিনি ছিলেন সর্বজন শ্রদ্ধেয় ব্যক্তি।

বিজ্ঞাপন

দরিদ্র মানুষের আইনজীবী হিসেবে তিনি ব্যাপকভাবে পরিচিত ছিলেন। তিনি জুনিয়র আইনজীবীদের সার্বক্ষণিক সহযোগিতা করেছেন। জাতি চিরকাল শ্রদ্ধাভরে তাকে স্মরণ রাখবে। তিনি মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন।

সুপ্রিম কোর্ট বসবে না আজ: আবদুল বাসেত মজুমদারের মৃত্যুতে সুপ্রিম কোর্টের উভয় বিভাগে (হাইকোর্ট ও আপিল বিভাগ) আজ বিচারিক কাজ বন্ধ থাকবে বলে জানা গেছে। ওনার প্রতি শ্রদ্ধা জানিয়ে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সুপ্রিম কোর্টের রেজিস্টার জেনারেল মো. আলী আকবর।

সারাবাংলা/কেআইএফ/এনএস

আবদুল বাসেত মজুমদার

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর