Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

চীনে শাক-সবজির বাজারে আগুন, দর বাড়ছে লাগামহীন

আন্তর্জাতিক ডেস্ক
২৭ অক্টোবর ২০২১ ১৭:৫৮

চীনে শাক-সবজির দর লাগামহীনভাবে বাড়ছে। দেশটিতে চলতি মাসে ভারী বৃষ্টিপাতে ফসলের ব্যাপক ক্ষতি এবং জ্বালানি তেলের দর বৃদ্ধির ফলে পরিবহণ খরচ বেড়ে যাওয়ার প্রভাব পড়েছে শাক-সবজির বাজারে। শীতকালের আগে আগে শাক-সবজির দরবৃদ্ধি উদ্বেগ বাড়িয়েছে। মূল্যস্ফীতি

অস্বাভাবিক ভারী বৃষ্টিতে সেপ্টেম্বরে এবং অক্টোবর মাসের শুরুতে চীনের উত্তরাঞ্চলে বন্যার সৃষ্টি হয়। শীর্ষ সবজি-উৎপাদনকারী প্রদেশ শানডং ব্যাপকভাবে প্লাবিত হয়। এতে ওই প্রদেশে শাক-সবজির ফলন আশানুরূপ হয়নি।

বিজ্ঞাপন

জুয়াচেং প্রদেশের কৃষক ঝউ রুই ৭ হেক্টর জমিতে শাক-সবজি চাষ করেন। বার্তাসংস্থা রয়টার্সকে তিনি বলেন, ‘মাঠে সব সবজির গাছ মরে গেছে।’

তিনি জানান, পালং শাক, বাঁধাকপি এবং ধনিয়ার ক্ষেত প্লাবিত হওয়ায় সংগ্রহ করার মতো মাঠে কিছুই অবশিষ্ট নেই। এদিকে আবহাওয়া ইতিমধ্যে খুব ঠাণ্ডা হয়ে গেছে। ফলে অনেক কৃষক পুনরায় বীজ রোপণ করেননি।

সেপ্টেম্বরের শেষের দিকে চীনে পালং শাক প্রতি কেজি বিক্রি হয়েছে ৬.৬৭ ইয়ান দরে। তবে চলতি সপ্তাহে তা বেড়ে ১৬.৬৭ ইয়ানে দাঁড়িয়েছে। ব্রকলি, শসা এবং বাঁধাকপির দামও চলতি সপ্তাহে দ্বিগুণের বেশি বেড়েছে।

শাক-সবজির এমন উচ্চমূল্য নিয়ে চীনের সামাজিক যোগাযোগ মাধ্যমে উইবোতে বিস্তর আলোচনা-সমালোচনা চলছে। পূর্বাঞ্চলের প্রদেশ আনহুইয়ের এক ব্যক্তি লিখেন, ‘ধনিয়া এখন প্রতি আধা কেজি বিক্রি হচ্ছে ১৭.৮ ইয়ানে। আধা কেজি ধনিয়া এখন শুকরের মাংসের চেয়েও দামি।’

এদিকে মঙ্গলবার চীনের রাজধানী বেইজিং শহর কর্তৃপক্ষ জানিয়েছে, গত মাসের তুলনায় এ মাসে শহরের শাক-সবজির দর বেড়েছে ৩৯.৮ শতাংশ। এর মধ্যে কিছু শাকের দাম বেড়েছে ৫০ শতাংশের বেশি।

বিজ্ঞাপন

বেইজিং শহর কর্তৃপক্ষ আগামী কয়েক সপ্তাহ শাক-সবজির দর আরও বাড়তে পারে বলে সতর্ক করে দিয়েছে। তবে দক্ষিণাঞ্চলে তাপমাত্রা বাড়লে এবং জ্বালানি তেলের দর কমলে শাক-সবজির দর ফের কমবে বলে আশা করা হচ্ছে।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ

ভারত থেকে ফিরলেন ৯ বাংলাদেশি তরুণী
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৩

আজ জাতিসংঘে বাংলায় ভাষণ দেবেন ড. ইউনূস
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১২:০৪

সবজি-মুরগির বাজার চড়া, অধরা ইলিশ
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১১:১০

সম্পর্কিত খবর