Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আদালতে কালো কোট-গাউন পরার নির্দেশনা

স্টাফ করেসপন্ডেন্ট
২৮ অক্টোবর ২০২১ ২৩:১২

ঢাকা: সুপ্রিম কোর্টের উভয় বিভাগে এবং দেশের সকল অধস্তন আদালত/ট্রাইব্যুনালসমূহে শারীরিক উপস্থিতিতে কিংবা ভার্চুয়ালি মামলা পরিচালনাকালে বিচারপতি ও আইনজীবীদের কালো কোট-গাউন পরিধানের নির্দেশনা দিয়ে বিজ্ঞপ্তি জারি করেছে সুপ্রিম কোর্ট। বিজ্ঞপ্তিতে আগামী রোববার (৩১ অক্টোবর) থেকে কালো কোট ও গাউন পরিধানের কথা বলা হয়েছে।

বৃহস্পতিবার (২৮ অক্টোবর) সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবরের সই করা পৃথক পৃথক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

সুপ্রিম কোর্টে পরিধেয় পোশাক সম্পর্কে বিজ্ঞপ্তিতে বলা হয়, সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতিরা শারীরিক উপস্থিতিতে ও ভার্চুয়াল পদ্ধতিতে মামলা শুনানির সময় ক্ষেত্রমতে টার্নড আপ সাদা কলার ও সাদা ব্যান্ডসহ সাদা শার্ট ও প্যান্ট/শাড়ি বা সালোয়ার কামিজ, জাজেস কোট এবং গাউন পরিধান করবেন।

অধস্তন আদালত/ট্রাইব্যুনালে পরিধেয় পোশাক সম্পর্কে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অধস্তন আদালত/ট্রাইব্যুনালসমূহের বিচারক ও আইনজীবীরা মামলা পরিচালনার সময় ক্ষেত্রমতে সাদা শার্ট বা সাদা শাড়ি/সালোয়ার কামিজ ও সাদা নেকব্যান্ড/কালো টাই এবং এবং কালো/শেরওয়ানি এবং গাউন পরিধান করবেন।

৩১ অক্টোবর থেকে এ নির্দেশনা কার্যকর হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

করোনা পরিস্থিতির কারণে গত বছরের ১২ আগস্ট থেকে কালো কোট ও গাউন ছাড়া মামলার পরিচালনা করা শুরু করেন বিচারপতি ও আইনজীবীরা। এরপর করোনার সংক্রমণ কিছুটা কমে এলে গত বছরের নভেম্বর মাসে ফের কালো কোট ও গাউন পরিধান করা শুরু হয়।

চলতি বছরে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হলে গত মার্চ মাস থেকে আবার কালো কোট ও গাউন পরার ওপর নিষেধাজ্ঞা জারি করে সুপ্রিম কোর্ট প্রশাসন।

সারাবাংলা/কেআইএফ/একে

আইনজীবী আদালত কোট গাউন ব্যবহার


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর