Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৪৮ ঘণ্টার মধ্যে সরে যাও, নতুবা কঠোর হব: ফ্রান্সকে ব্রিটেন

আন্তর্জাতিক ডেস্ক
১ নভেম্বর ২০২১ ১৫:২৮

সাগরে মাছ ধরাকে কেন্দ্র করে ব্রিটেন ও ফ্রান্সের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। সোমবার (১ নভেম্বর) ব্রিটেন প্রতিবেশী ফ্রান্সকে সতর্ক করে দিয়ে বলেছে, ইংলিশ চ্যানেলের একটি অংশ থেকে দ্রুত সরে না গেলে কঠোর পদক্ষেপ নেওয়া হবে।

এর আগে গত বুধবার লাইসেন্স না থাকার অভিযোগে একটি ব্রিটিশ মাছ ধরার ট্রলার আটক করে ফ্রান্স। প্যারিসের অভিযোগ, নিয়ম ভঙ্গ করে ফ্রান্সের জলসীমায় ঢুকে পড়েছে ব্রিটেনের মাছ ধরার ট্রলার। ধারণা করা হচ্ছে, গত মাসে ফ্রান্সের কয়েকটি নৌকাকে মাছ ধরার লাইসেন্স দিতে অস্বীকৃতি জানানোর পাল্টা জবাব হিসেবে এ পদক্ষেপ নিয়েছে প্যারিস।

মাছ ধরাকে কেন্দ্র করে দুই দেশের উত্তেজনা দিন দিন বাড়ছে। ব্রেক্সিট পরবর্তী সময়ে ইংলিশ চ্যানেলে মাছ ধরা নিয়ে ফ্রান্স, যুক্তরাজ্যের মধ্যে তীব্র বিতর্ক চলছে। ব্রেক্সিটের পর ইংলিশ চ্যানেলের কোন অংশে কে মাছ ধরবে তা নিয়ে বিরোধ শুরু হয়েছে।

দুই দেশের এমন বিরোধে মাছ ধরার ট্রলার আটকানোর ঘটনা ঘটছে। সোমবার ফ্রান্সকে সতর্ক করে দিয়ে ব্রিটেন জানিয়েছে, ৪৮ ঘন্টার মধ্যে ইংলিশ চ্যানেলের ব্রিটিশ অংশ থেকে মাছ ধরার ট্রলার না সরালে কঠোর আইনি পদক্ষেপ নেওয়া হবে।

যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিব লিজ ট্রাস স্কাই নিউজকে বলেছেন, ফরাসিরা আমাদের চ্যানেল দ্বিপপুঞ্জ ও মাছ ধরার শিল্পের জন্য হুমকি হয়ে উঠেছে। এসব হুমকি তারা দ্রুত প্রত্যাহার না করলে আমরা আইনি পদক্ষেপে যাব। ৪৮ ঘণ্টার মধ্যে তাদের সরে যেতে হবে।

সারাবাংলা/আইই


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর