Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ডুবে যাওয়া ফেরি উদ্ধারে নেমেছে জেনুইনের ডুবুরি দল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট
১ নভেম্বর ২০২১ ১৬:২৯

মানিকগঞ্জ: পাটুরিয়া ঘাটে ডুবে যাওয়া ফেরি আমানত শাহ উদ্ধারে বেসরকারি প্রতিষ্ঠান জেনুইন এন্টারপ্রাইজ লিমিটেডের ৫০ ডুবুরির একটি দল ঘটনাস্থলে পৌঁছে কাজ শুরু করেছে।

সোমবার (১ নভেম্বর) সকালে চট্টগ্রাম থেকে এসে তারা নদীতে নামেন।

এবারে ডুবুরি দলের প্রধান আব্দুর রহমান বলেন, নির্দেশ পেয়ে তারা চট্টগ্রাম থেকে রওনা দিয়ে সোমবার ঘটনাস্থলে পৌঁছেছেন। বেলা সাড়ে ১২টা থেকে তারা প্রাথমিক অনুসন্ধান শুরু করেছেন। তিন-চার দিনের মধ্যে ফেরিটি উদ্ধার করা যাবে বলে মনে করছেন তিনি।

তিনি বলেন, তাদের আরও সদস্য পথে রয়েছে। তাদের সঙ্গে আসছে উদ্ধার কাজের মালামাল বোঝাই ট্রাক। এছাড়াও, নদীপথে তাদের নিজস্ব ছয়টি উইন্স বার্জ, ছয়টি পন্টুনসহ আসছে ছয় ইঞ্চি ওয়্যার।

তিনি আরও বলেন, ডুবুরি দলসহ তিন ইঞ্চি ওয়্যার ঘাটে আসা মাত্র প্রাথমিক সার্ভে শুরু হবে। তবে ফেরি উদ্ধারের মূল কাজ শুরু হবে চট্টগ্রাম থেকে নদীপথে ইকুইপমেন্টস আসার পর।

এদিকে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআডব্লিউটিএ) যুগ্ম পরিচালক(উদ্ধার) ফজলুর রহমান বলেন, জেনুইন এন্টারপ্রাইজের সঙ্গে প্রাথমিক চুক্তি হয়েছে। এ বাবদ তারা দুই কোটি টাকা দাবি করেছে। তাদের জানানো হয়েছে উদ্ধারের কাজ শুরু করার পর টাকার ব্যাপারে ফয়সালা হবে।

অন্যদিকে, দুর্ঘটনার চার দিন পর শনিবার সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত ফেরির সঙ্গে ডুবে যাওয়ায় ১৪ পণ্যবাহী যানবাহন ও চার মোটরসাইকেল উদ্ধার সম্পন্ন হয়েছে। এরপর উদ্ধার করা এসব যানবাহন মালিকদের কাছে হস্তান্তর করে শিবালয় পুলিশ।

প্রসঙ্গত, বুধবার (২৭ অক্টোবর) সকাল পৌনে দশটার দিকে পাটুরিয়া পাঁচ নম্বর ঘাট ১৪ পণ্যবাহী যানবাহনসহ কয়েকটি মোটরসাইকেল নিয়ে আমানত শাহ ফেরিটি ডুবে যায়। মাঝপথে আসার পরপরই ফেরির পেছনের বাম দিক থেকে পানি ওঠতে থাকে। সকাল পৌনে ১০টার দিকে পাটুরিয়ার চার নম্বর ঘাটের পন্টুনে ভিড়তেই ফেরিতে তিনটি পণ্যবাহী যানবাহন দ্রুত ফেরি থেকে নেমে যায়। এ সময় আরেকটি পণ্যবাহী গাড়ি ফেরি থেকে নামার সময় ফেরিটির এক পাশ কাত হয়ে যায়। এ সময় ওই গাড়িটি নদীতে পড়ে যায়। এর পরপরই অন্যান্য যানবাহন নিয়ে পন্টুনের কাছে পদ্মা নদীতে ফেরিটি ডুবে যায়। এরপর ডুবে যাওয়া যানবাহন উদ্ধারে কাজ শুরু করে ‘হামজা’। এতে ফায়ার সার্ভিস, নৌ বাহিনী ও কোস্টগার্ডের সদস্যরা অংশ নেন। ঘটনার চতুর্থ দিনে গত শনিবার সকাল থেকে রুস্তম নামের বিআইডব্লিউটিএ’র উদ্ধারকারী আরেকটি জাহাজ উদ্ধার অভিযানে অংশ নেয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর