Monday 30 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অক্টোবরে নির্বাচনী ও রাজনৈতিক সহিংসতায় নিহত ৭, আহত ৬৮

সারাবাংলা ডেস্ক
১ নভেম্বর ২০২১ ২১:৪৩

ঢাকা: ২০২১ সালের অক্টোবর মাসে নির্বাচনপূর্ব ও রাজনৈতিক সহিংসতায় কমপক্ষে ৭ জন নিহত ও ৬৮ জন আহত হয়েছেন। এদের মধ্যে কমপক্ষে ২০ জন গুলিবিদ্ধ ও গুরুতর আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

বেসরকারি মানবাধিকার সংগঠন মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের (এমএসএফ) অক্টোবর মাসের মানবাধিকার পরিস্থিতি মনিটরিং প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। দেশের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ও নিজস্ব উদ্যোগে সংগৃহীত তথ্য দিয়ে এমএসএফ এই প্রতিবেদনটি তৈরি করেছে।

বিজ্ঞাপন

এমএসএফ’র সংগৃহীত তথ্য অনুযায়ী, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে স্থগিত উপজেলা ও পৌরসভা নির্বাচন ঘোষণার পর থেকে নির্বাচনের প্রস্তুতি পর্বে দেশের বেশ কয়েকটি জেলায় প্রকাশ্যে সংঘর্ষ-সহিংসতা, ভাঙচুর, ধাওয়া-পাল্টা ধাওয়া, গোলাগুলি, প্রাণহানির ঘটনা ঘটেছে।

প্রতিবেদনে বলা হয়, মাগুরা সদর উপজেলায় জগদল ইউনিয়নে ৩ নম্বর ওয়ার্ডের দুই মেম্বর সমর্থকদের সংঘর্ষে চার জন নিহত ও ২০ জন আহত হয়েছেন। নিহতদের মধ্যে একজনকে গলা কেটে হত্যা করা হয়েছে। ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে ৩ নম্বর ওয়ার্ডের মেম্বর প্রার্থী নজরুল ইসলাম ও সৈয়দ হাসানের সমর্থকদের মধ্যে দ্বন্দ্ব চলছিল।

ঈশ্বরদী পৌরসভার আলহাজ্ব মোড়ের প্রতিপক্ষ সদস্যরা ওয়ার্ড যুবলীগের নেতা শাহিনুর রহমান ওরফে রুটি শাহিনকে গুলি করে গুরুতর করে বলে উল্লেখ করা হয় ওই প্রতিবেদনে। এতে বলা হয়, রাঙ্গামাটির কাপ্তাইয়ে চন্দ্রঘোনা থানাধীন চিৎমরম ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে আওয়ামী লীগ চেয়ারম্যান প্রার্থী নেথোয়াই মারমাকে গুলি করে হত্যা করা হয়। তিনি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ছিলেন। বাগেরহাটের মোরেলগঞ্জের খাউলিয়া ইউনিয়নের নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ আব্দুল হাই খানের নির্বাচনী অফিসে হামলা চালিয়ে ব্যাপক ভাংচুর করে এবং সাত জনকে পিটিয়ে আহত করার ঘটনা ঘটে।

বিজ্ঞাপন

গণমাধ্যম সূত্রে পাওয়া তথ্যের বরাত  দিয়ে এমএসএফ বলছে, ফরিদপুরের সালথায় ইউপি নির্বাচনকে কেন্দ্র করে আওয়ামী লীগের দলীয় চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সঙ্গে ‘বিদ্রোহী’ প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে মারিজ সিকদার নামের একজন নিহত ও অন্তত ২০ জন আহত হয়। সিলেট সদর উপজেলার জালালাবাদ ইউপি নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত চেয়ারম্যান প্রার্থীর এক সমর্থক আলাউদ্দিন ওরফে আলালকে কুপিয়ে হত্যার ঘটনা ঘটে। সিরাজগঞ্জে যুবদলের প্রতিষ্ঠা বার্ষিকীকে কেন্দ্র করে পুলিশ-যুবদল-আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষের ঘটনায় যুবদলের ১০ জন গুলিবিদ্ধসহ ২০ জন আহত হয়। আহতদের হাসপাতালসহ বিভিন্ন ক্লিনিকে ভর্তি করা হয়।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর